লক্ষধিক রাজ্য সরকারি কর্মীদের জন্যে দারুণ খবর!


কলকাতা:  রাজ্য সরকারি জন্যে সুখবর! জেনারেল প্রভিডেন্ট ফান্ডে বাড়ল রাজ্য সরকারি কর্মীদের সুদের হার। জিপিএফে সুদের হার বেড়ে হল ৮ শতাংশ। প্রায় দু' বছর পর ফের আট শতাংশ ছুঁল জিপিএফের সুদ। ২০১৭ সালের জানুয়ারি মাসে সুদের হার ৮ শতাংশ ছিল। তার আগে সুদের হার আরও বেশি ছিল। ২০১৭ সালের এপ্রিল থেকে জিপিএফে সুদের হার কমতে থাকে।

এবার ৭.৬ শতাংশ থেকে বেড়ে ৮ শতাংশ হল জিপিএফের সুদ। প্রতি তিন মাস অন্তর জিপিএফের সুদের হার নির্ধারিত হয়। অক্টোবর-ডিসেম্বর পর্যন্ত সুদের হারের বিজ্ঞপ্তি জারি করেছে অর্থ দফতর। কেন্দ্র ও রাজ্য সরকারের কর্মীদের জিপিএফের সুদের হার একই থাকে। এমনটাই সংবাদমাধ্যমে প্রকাশিত হয়েছে খবর।

ইতিমধ্যে ব্যাংক-ডাকঘরে একাধিক সঞ্চয় প্রকল্পে বেশ কিছুটা বেড়েছে সুদের হার। যার প্রভাব পড়েছে জিপিএফেও। উল্লেখ্য, মূল বেতনের ন্যূনতম ৬ শতাংশ প্রতি মাসে জিপিএফ খাতে কাটা হয়। কিন্তু কোনও কর্মী চাইলে এর থেকে বেশি টাকা জিপিএফে জমা দিতে পারেন। অধিকাংশ কর্মী ন্যূনতম অঙ্কের থেকে বেশি টাকা জিপিএফে কাটান। কোনও কর্মী চাইলে মূল বেতনের পুরোটাই জিপিএফে জমা দিতে পারেন। সুদ বাড়ার ফলে সরকারি কর্মীদের মধ্যে জিপিএফে টাকা জমা দেওয়ার অঙ্ক বাড়ানোর আগ্রহ বাড়বে বলে সরকারি আধিকারিকরা মনে করছেন। সরকারি স্কুল, কলেজের শিক্ষক, অশিক্ষক কর্মী, পুরসভা, পঞ্চায়েতের কর্মী প্রমুখেরও টাকা জিপিএফে জমা পড়ে।

জিপিএফে কর্মীদের বেতন থেকে কাটা বিপুল অংকের টাকা জমা থাকে। রাজ্য কর্মীদের জমা টাকার তহবিলের নিয়ন্ত্রণ কেন্দ্রীয় সরকারের কাছ থেকে দাবি করেছে রাজ্য সরকার। কিন্তু এখনও এতে রাজি হয়নি কেন্দ্র। এই নিয়ন্ত্রণ পেলে ওই তহবিলের টাকা ব্যবহার করতে পারত রাজ্য।