‘নম্র ব্যবহার করুন’, বিরাটকে সতর্ক করল বিসিসিআই


সম্প্রতি এক ভক্তকে "ভারত ছাড়ো" মন্তব্য করে সমালোচনার মুখে পড়েন বিরাট। নেটদুনিয়ায় বিতর্কের ঝড় ওঠে। বলিউড অভিনেতা থেকে প্রাক্তন ক্রিকেটার, অনেকেই তাঁর এমন মন্তব্যের নিন্দা করেন। তাই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজ শুরুর আগেই ভারত অধিনায়ককে সতর্ক করল বিসিসিআইয়ের প্রশাসনিক কমিটি (সিওএ)। কমিটির কর্তারা বিরাটকে সাফ জানিয়ে দিয়েছেন, সংবাদমাধ্যম এবং সমর্থকদের সঙ্গে যেন কোনওরকম অভব্য আচরণ না করেন তিনি।

সম্প্রতি এক ভক্ত সোশ্যাল মিডিয়ায় জানিয়েছিলেন, বিরাট কিংবা ভারতীয় ব্যাটসম্যানদের থেকে তিনি বেশি পছন্দ করেন অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডদের ক্রিকেটারদের খেলা। আর এতেই মেজাজ হারান ক্যাপ্টেন কোহলি। ভিডিও বার্তায় বলেন, "তাহলে তো আপনার ভারতে থাকাই উচিত নয়। যান, অন্য কোনও দেশে গিয়ে থাকুন।" যে মন্তব্য নিয়ে সরগরম ছিল নেটদুনিয়া। ঠিক সেই কারণেই সিওএ-র তরফে বিরাটকে সতর্ক করা হয়েছে। সাংবাদিক সম্মেলনে ভারত অধিনায়কের কোনও মন্তব্য বিতর্ক তৈরি করেছে, অতীতের এমন অনেক উদাহরণই রয়েছে। তাই সিওএ কর্তারা তাঁকে বলেছেন, মাঠের বাইরে যেন তাঁর আগ্রাসী মনোভাব প্রকাশ না পায়। প্রত্যেকের সঙ্গে যেন শালীনতা বজায় রেখেই কথা বলেন তিনি।

একটি ইংরাজি সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, এ নিয়ে বিরাটের সঙ্গে প্রথমে হোয়াটসঅ্যাপ চ্যাট হয় এক সিওএ কর্তার। তারপর ফোনেও কথা বলেন তাঁরা। ওই কর্তা জানান, বিরাটকে সাংবাদিক এবং সমর্থকদের সঙ্গে নম্রভাবে কথা বলতে বলা হয়েছে।

অস্ট্রেলিয়া সফরে যে সব নজর ক্যাপ্টেন কোহলির দিকেই থাকবে, তা বলাই বাহুল্য। চলতি মরশুমে দুর্দান্ত ফর্মে রয়েছেন তিনি। ব্যাট হাতে একের পর এক রেকর্ড গড়ছেন। ক্যাপ্টেন হিসেবেও পাচ্ছেন লাগাতার সাফল্য। আর বিশ্বকাপের আগে এই সফর নিঃসন্দেহে গোটা দলের কাছেই অত্যন্ত গুরুত্বপূর্ণ। আসন্ন সিরিজে তাই ক্রিকেটারদের উপর প্রত্যাশার চাপ যেমন থাকবে তেমনই থাকবে নিজের সেরাটা উজার করে দেওয়ার তাগিদ। ইংল্যান্ড সফরে টেস্টে মুখ থুবড়ে পড়েছিল দল। সেই ইতিহাসের পুনরাবৃত্তি চায় না টিম ইন্ডিয়া। এসবের মধ্যেই ক্যাপ্টেন হিসেবে কতটা 'কুল' থাকতে পারেন বিরাট, সেটাই এখন দেখার।