এখনও ২০টি গোপন মিসাইল বেস রয়েছে উত্তর কোরিয়ায়: আমেরিকা


পিয়ংইয়ং: বিগত কয়েক মাসে কিম জং উনের পরমাণু কার্যকলাপের কথা খুব বেশি শোনা যায়নি। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে আলোচনার পর কিছুটা প্রশমিত হয় উত্তর কোরিয়ার পরমাণু পরীক্ষা। তবে এবার আমেরিকার রিপোর্ট বলছে, সেদেশে গোপনে রয়েছে একাধিক পরমাণু ঘাঁটি। স্যাটেলাইট ইমেজে উঠে আসছে সেইসব অস্ত্রাগারের ছবি।

মার্কিন থিংক ট্যাংকের দাবি, অন্তত ২০টি গোপন মিসাইল বেস রয়েছে উত্তর কোরিয়ায়। তার মধ্যে অন্তত ১৩টির ছবি ধরা পড়েছে মার্কিন স্যাটেলাইটে। ওয়াশিংটনের Center for Strategic and International Studies-এর তরফ থেকে গবেষক জোসেফ বার্মুডেজের দাবি, আমেরিকার সঙ্গে আলোচনা সত্বেও ওই মিলিটারি বেসগুলিতে চলছে কাজকর্ম।

গত জুনে সিঙ্গাপুরে মুখোমুখি হন ডোনাল্ড ট্রাম্প ও কিম জং উন। সেখানেই পরমাণু নিরস্ত্রীকরণ বা ডিনিউক্লিয়ারাইজেশন নিয়ে কথা হয় দু'পক্ষের। সেই বোঝাপড়া বেশ কিছুদূর এগোয়। এরপর ট্রাম্প ট্যুইটারে লেখেন "there is no longer a Nuclear Threat from North Korea" অর্থাৎ উত্তর কোরিয়া থেকে আর কোনোরকম পারমাণবিক অস্ত্র পরীক্ষার আশঙ্কা নেই। শুধু তাই নয়, উত্তর কোরিয়াও দাবি করে যে মিসাইল ও নিউক্লিয়ার বম্ব পরীক্ষার কার্যক্রম স্থগিত রাখা হয়েছে।

পুঙ্গে-রি নিউক্লিয়ার টেস্টিং সাইট ও সোহে মিসাইল টেস্টিং ফেসিলিটি বন্ধ করে দেওয়া হয়েছে বলেও জানিয়ে দেওয়া হয়।

তবে এখনও পাহাড়ের খাঁজে অস্ত্রাগার লুকিয়ে আছে কিম জং উনের দেশে। সেই ছবিই ধরা পড়েছে আমেরিকায়। মনে করা হচ্ছে সেখানে এমন ব্যালিস্টিক মিসাইলও আছে যা আমেরিকার যে কোনও জায়গাকে অনায়াসে টার্গেট করতে পারে।