রাশিয়া-চিন থেকে ভারতে হামলা হয়েছে ৪,৩৬,০৯০ বার


নয়াদিল্লি: ভয়ঙ্করভাবে সাইবার হামলার শিকার ভারত। একবার-দু'বার নয়, প্রায় সাড়ে চার লক্ষ বার অ্যাটাক হয়েছে ভারতের উপর। এর মধ্যে মাত্র ৭৩,০০০ অটা্যাক হয়েছে ভারতের মধ্যেই। আর বাকিগুলো ভিনদেশ থেকে। সেইসব দেশের তালিকায় রয়েছে রাশিয়া, চিন, আমেরিকা, নেদারল্যান্ড আর জার্মানি।

সম্প্রতি এরকমই একটি রিপোর্ট দিয়েছে ফিনল্যান্ডের সাইবার সিকিউরিটি সংস্থা F-Secure. তাদের দেওয়া তথ্য অনুযায়ী, ভারতের বাইরের ওই দেশগুলি থেকে ৪ লক্ষ ৩৬ হাজার ৯০ বার অ্যাটাক হয়েছে। চলতি বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত এই হিসেব নেওয়া হয়েছে।
 
হিসেব বলছে ভারতে সবথেকে বেশি সাইবার অ্যাটাক করেছে ভারতের 'বন্ধু দেশ' রাশিয়া, সংখ্যাটা ২,৫৫,৫৮৯। এরপরেই রয়েছে আমেরিকা, ১,০৩,৪৫৮ বার। চিন হামলা করেছে ৪২,৫৪৪ বার, নেদারল্যান্ডের হামলার সংখ্যা ১৯,১৬৯ আর জার্মানি ১৫,৩৩০ বার। এর বাইরেও রয়েছে অস্ট্রিয়া, ব্রিটেনম জাপান, ইউক্রেন। তারা সব মিলিয়ে ৩৬,৫৬৩ বার হামলা চালিয়েছে।

ক্রমশ ডিজিটাল হয়ে ওঠা এই দেশ যে ক্রমশ হ্যাকারদের টার্গেট হয়ে উঠছে, সেটা স্পষ্ট। ফিনল্যান্ডের ওই সংস্থা বিভিন্ন দেশ থেকে ট্র্যাক করে। কীভাবে হ্যাকিং হচ্ছে, কারা টার্গেটে সবার আগে, সেসব খতিয়ে দেখে এই সংস্থা।