‌মসজিদে বিস্ফোরণ, আফগানিস্তানে নিহত ২৬


আফগানিস্তানের সেনাঘাঁটিতে আত্মঘাতী বিস্ফোরণে নিহত হয়েছেন ২৬ জন। জখম কমপক্ষে আরও ৫০ জন। আফগান সেনার দ্বিতীয় রেজিমেন্টের মুখপাত্র ক্যাপ্টেন আবদুল্লা জানালেন, হতাহতরা সবাই আফগান নিরাপত্তাবাহিনীর সদস্য। খোস্ত প্রদেশের ইসমাইল–খেল জেলায় আফগান সেনাঘাঁটির ভিতরে অবস্থিত মসজিদে শুক্রবারের নমাজের জন্য জড়ো হয়েছিলেন জওয়ানরা। স্থানীয় সময় দুপুর দেড়টা নাগাদ সেখানে আত্মঘাতী বিস্ফোরণ হয়। এখনও কোনও জঙ্গি গোষ্ঠী ওই হামলার দায় স্বীকার করেনি।  হামলার তীব্র নিন্দা করে আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘনি বলেছেন, এধরনের হামলা ইসলাম বিরোধী এবং অমানবিক।

নিহত জওয়ানদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে পাশে থাকার আশ্বাস এবং জখমদের সবরকম সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছেন প্রেসিডেন্ট।

অন্যদিকে, শুক্রবারই জেবুল–সিরাজ জেলায় আন্তর্জাতিক বাহিনীর সঙ্গে যৌথভাবে জঙ্গিদমন অভিযান চালিয়েছিল আফগান সেনা। সেসময় কয়েকজন স্থানীয় বাসিন্দার সেনার গুলিতে মৃত্যু হয়। প্রতিবাদে দোষীদের শাস্তি এবং ক্ষতিপূরণের দাবিতে মৃতদেহ নিয়ে কয়েক ঘণ্টা ধরে গুরুত্বপূর্ণ কাবুল–সালাং জাতীয় সড়ক অবরুদ্ধ করে বিক্ষোভকারী গ্রামবাসীরা। পরে পুলিসি আশ্বাসে অবরোধ ওঠে। প্রসঙ্গত, গত মঙ্গলবারই কাবুলে ইসলাম ধর্মের প্রবর্তক মহম্মদের জন্মদিবস উদযাপন অনুষ্ঠানে আত্মঘাতী বিস্ফোরণে মৃত্যু হয়েছিল ৫৫ জন বিশেষজ্ঞের এবং জখম হয়েছিলেন ৯০ জন।