গুজরাতে ৫০০ কোটির জিনিস ফেরত্‍! দিওয়ালিতে বিশাল ক্ষতি Flipkart, Amazon-এর


সুরাত: অনলাইনে অন্যান্য জিনিসপত্রের সঙ্গে দীপাবলিতে বাজি কিংবা লাইট কেনার প্রবণতাও ছিল বেশি। বিভিন্ন ই-কমার্স সংস্থার অফারে সেসব জিনিস পাওয়া যাচ্ছিল সস্তায়। তাতেই ফ্যাসাদে পড়ছিলেন বহু স্থানীয় ব্যবসায়ী। তাই একেবারে পরিকল্পনা করে জনপ্রিয় অনলাইন সংস্থাগুলিকে ক্ষতির মুখে ফেলেছে ব্যবসায়ীরা। বিদেশি সংস্থা যেভাবে অফারে জিনিসপত্র বিক্রি করছে, তারই প্রতিবাদ জানিয়েছেন ওই ব্যবসায়ীরা।

গুজরাতের একাধিক ব্যবসায়ী এই প্রতিবাদে সামিল হয়েছেন। তাঁরা আমাজন, ফ্লিপকার্টের মত ই কমার্স সংস্থা থেকে কোটি কোটি টাকার জিনিস কিনেছেন ওই ব্যবসায়ীরা। এরপর সেসব গ্রহণ না করে ফেরত পাঠিয়ে দিয়েছেন। 'ক্যাশ অন ডেলিভারি' অপশনে সেসব জিনিস কিনেছিলেন তাঁরা।

সুরাত মোবাইল ট্রেডার্স অ্যাসোসিয়েশনের সদস্যরা দাবি করেছেন এইভাবে তাঁরা ই কমার্স সংস্থাগুলির প্রচুর টাকার ক্ষতি করেছেন। তাঁরা অন্তত ৫০০ কোটি টাকার জিনিস এইভাবে কিনে ফেরৎ পাঠিয়েছেন বলে জানা গিয়েছে। বিনীত আগরওয়াল নামে সুরাতের এক ব্যবসায়ী সংবাদমাধ্যমকে (The Wire)-কে জানিয়েছেন, উৎসবের মরশুমে যারা অফার দিচ্ছে তাদের এভাবেই টার্গেট করা হচ্ছে।

দিওয়ালির আগে কিছু বিদেশি সংস্থা সস্তায় ভারতে জিনিস বিক্রি করছে। আর সেখানেই আপত্তি ব্যবসায়ীদের। তাঁদের কথায়, ওইসব সংস্থাগুলো জানে যে ভারতের ব্যবসায়ীরা কখনই এত সস্তায় জিনিস দিতে পারবে না। তাই তাদের ব্যবসার ক্ষতি করতেই এমন অদ্ভুত ফাঁদ পেতেছেন সুরাতের ব্যবসায়ীরা।

আরও জানা গিয়েছে, গুজরাতের এই ব্যবসায়ীরা এখনই এই ধরনের কাজ থামিয়ে দেবেন না। আগামিদিনেও এরকম করার পরিকল্পনা রয়েছে তাদের। এই বিক্ষোভে যোগ দিয়েছেন অন্তত ২০০০ ব্যবসায়ী। ইলেকট্রনিক সেক্টরে ১০০ শতাংশ বিদেশি বিনিয়োগ চালু হওয়ায় ক্ষতি হয়েছে ব্যবসায়ীদের। তাঁদের দাবি, অফারে নিয়ন্ত্রণ রাখা উচিৎ যাতে স্থানীয় ব্যবসায়ীরাও বিক্রি করতে পারে।