মহিলাদের জন্য IIT দিল্লির উপহার "স্যানিটেশন ফর ফিমেল"


দিল্লি : প্রতি দুজন মহিলার একজন মূত্রজনিত সংক্রমণের (Urinary Tract Infection) শিকার। তার অন্যতম কারণ, দেশের বিভিন্ন প্রান্তের অপরিষ্কার শৌচালয়। সেখান থেকেই সংক্রমণ ছড়ায় মহিলাদের দেহে। আর তা রুখতে মহিলাদের জন্য বিশ্ব টয়লেট দিবসে দাঁড়িয়ে মূত্রত্যাগের একটি ডিভাইস (স্ট্যান্ড অ্যান্ড পি ডিভাইস ) আনল IIT দিল্লির একদল পড়ুয়া। ডিভাইসটির দামও মাত্র ১০ টাকা। সেটির নাম "সাঁফে" বা "স্যানিটেশন ফর ফিমেল।"

"সাঁফে"-র সহ-প্রতিষ্ঠাতা অর্চিত আগরওয়াল বর্তমানে IIT-তে BTech পাঠরত। তাঁর বক্তব্য, "মহিলাদের মূত্রজনিত সংক্রমণের রুখতে আমরা এই ডিভাইসটি তৈরি করেছি। এর ফলে, টয়লেটে বসার অপরিচ্ছন্ন জায়গা থেকে দূরত্ব বজায় রাখতে পারবেন মহিলারা। আর সংক্রমণের সম্ভাবনাও কমবে।" শুধু তাই নয়, অন্তঃসত্ত্বা মহিলারাও সহজে ডিভাইসটি ব্যবহার করতে পারবেন। অর্চিত বলেন, "মহিলারা টয়লেট পেলেও দীর্ঘক্ষণ তা চেপে রাখেন। সাঁফে এই প্রবণতা কমাতেও সাহায্য করবে। এছাড়াও মহিলাদের আর্থিরাইটিস থাকলে বা শারীরিকভাবে প্রতিবন্ধী হলেও রেল স্টেশন, বাস টার্মিনালের শৌচালয়ে নির্দ্বিধায় ডিভাইসটি ব্যবহার করতে পারবেন।"

কীভাবে ডিভাইসটি ব্যবহার করতে হবে, তারও ব্যাখ্যা দিয়েছেন ওই IIT পড়ুয়া। তাঁর বক্তব্য, "ডিভাইসটি এমনভাবে ডিজ়াইন করা হয়েছে যাতে মহিলারা একহাতেই সেটি ব্যবহার করতে পারেন। বিশেষত যেসব মহিলারা শাড়ি বা অন্যান্য ভারতীয় ঐতিহ্যের পোশাক পড়েন তাঁদের ক্ষেত্রেও এটা অত্যন্ত উপযোগী। ডিভাইসটি ব্যবহার করলে দাদ বা চুলকানিরও কোনওরকম সমস্যা হবে না। ছড়ে যাওয়ারও সম্ভাবনা নেই। "

ডিভাইসটিকে পরীক্ষা করে ছাড়পত্র দিয়েছে AIIMS। প্রাথমিকভাবে #StandUpForYourself ক্যাম্পেনের মাধ্যমে দেশজুড়ে বিনামূল্যে এক লাখ ডিভাইস দেওয়া হবে।