ঘাড়ে নিঃশ্বাস ফেলছে Jio, প্রবল চাপে Airtel


সম্প্রতি সেপ্টেম্বর মাসের সব অপারেটারের সাবস্ক্রাইবারের সংখ্যা প্রকাশ করেছে সেলুলার অপারেটার্স অ্যাসোসিয়েশান অফ ইন্ডিয়া (COAI)। এই রিপোর্টে জানানো হয়েছে সবকটি বেসরকারি টেলিকম অপারেটারের মোট গ্রাহকের সংখ্যা 101.7 কোটি। যা গত মাসের থেকে 90 লক্ষ কম। ভারতে মোট গ্রাহক সংখ্যার নিরিখে এখনো এক নম্বরে রয়েছে Airtel। সেপ্টেম্বর মাসে Airtel এর গ্রাহকের সংখ্যা ছিল 34.35 কোটি। গ্রাহক সংখ্যার নিরিখে দুই নম্বরে রয়েছে Jio। সেপ্টেম্বর মাসে ভারতে মোট 23.92 কোটি গ্রাহক Jio ব্যবহার করেছেন।

COAI রিপোর্টে প্রত্যেক সার্কেলের গ্রাহক সংকগ্যা বিস্তারে জানানো হয়েছে। এই রিপোর্টে জানানো হয়েছে ভারতে বৃহত্তম মোবাইল সার্কেল উত্তরপ্রদেশ (পূর্ব)। এই সার্কেলের মোট গ্রাহক সংখ্যা 8.75 কোটি। গ্রাহক সংখ্যার বিচারে ভারতে দুই নম্বরে রয়েছে মহারাষ্ট্র সার্কেল। মহারাষ্ট্রে মোট গ্রাহক সংখ্যা 8.47 কোটি। তবে COAI রিপোর্টে BSNL, MTNL, Tata আর Reliance Communications এর গ্রাহক সংখ্যা জানানো হয়নি।

ভারতের মোট 33.75 শতাংশ বাজার দখল করে রয়েছে Airtel। তবে সেপ্টেম্বরে মোট 23 লক্ষ গ্রাহক হারিয়েছে গুরুগ্রামের কোম্পানিটি। ভারতের বাজারে শেয়ারের দিক থেকে দুই নম্বরে রয়েছে Jio। ভারতের টেলিকম বাজারের 23.51 শতাংশ দখল করে রয়েছে মুকেশের কোম্পানি।

তবে Vodafone ও Idea এক হয়ে যাওয়ার পর যৌথভাবে এক নম্বরে রয়েছে এই কোম্পানি। এর মুহুর্তে ভারতে Vodafone ও Idea র মার্কেট শেয়ার 42.74 শতাংশ।