#MeToo বিতর্কে অল ইন্ডিয়া রেডিওয় উলটপুরাণ! চাকরি গেল অভিযোগকারী ৯ মহিলার


সারা দেশে যৌন হেনস্থা বা কর্মস্থলে হেনস্থা নিয়ে উত্তাল অবস্থা চলছে। তার মধ্যেই উল্টো চিত্র দেখা গেল অল ইন্ডিয়া রেডিও-য়। মধ্যপ্রদেশে এআইআর-এর শাহদোল স্টেশন থেকে অভিযোগকারী ৯ মহিলাকে সরিয়ে দেওয়া হয়েছে চাকরি থেকে।

এঁরা স্টেশনের অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর রত্নাকর ভারতীর বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ তোলেন। তবে তিনি বহাল তবিয়েত কাজ করছেন। সরে যেতে হয়েছে এতজন মহিলা নির্যাতিতাকে।

গতবছরে রেডিও-র অভ্যন্তরীণ অভিযোগ কমিটি রত্নাকরকে দোষী সাব্যস্ত করে। পুলিশে অভিযোগ দায়ের হয়। তাকে দিল্লিতে হেড কোয়ার্টারে বদলি করা হয়। দাবি করা হয়েছে, তার ওপরে কড়া নজর রাখা হচ্ছে। তবে পাশাপাশি এতজন মহিলাকে তাড়িয়ে দেওয়া হয়েছে যাঁরা কোনও না কোনও সময় যৌন হেনস্থার অভিযোগ তুলেছেন।

শুধু শাহদোল স্টেশন থেকে নয়, ধর্মশালা, ওব্রা, সাগর, রামপুর, কুরুক্ষেত্র, দিল্লি স্টেশন থেকেও যৌন হেনস্থার অভিযোগ উঠেছে। এআইআর ইউনিয়ন জানিয়েছে. সব ক্ষেত্রেই অভিযুক্তকে সামান্য ধমক দিয়ে চাড়া হয়েছে। অভিযোগকারিনীদের চাকরি ছাড়তে বলা হয়েছে।

অল ইন্ডিয়া রেডিও-র ডিরেক্টর জেনারেল ফৈয়াজ শাহরিয়র সব দাবি উড়িয়ে বলেছেন, সব অভিযোগের তদন্ত হয়েছে। রত্নাকরকে ট্রান্সফার করা হয়েছে। তবে মহিলাদের ছাড়ার সঙ্গে অভিযোগের সম্পর্ক নেই। প্রতি বছরই অস্থায়ী কর্মীদের পারফরম্যান্স ভালো না থাকলে তাদের সরে যেতে বলা হয়। দুটি বিষয়ের মধ্যে কোনও মিল নেই।