ক্যানসারের চিকিৎসায় NRS হাসপাতালে চালু অত্যাধুনিক মেশিন


কলকাতা : ক্যানসার চিকিৎসায় নতুন দিগন্ত খুলে যেতে চলেছে NRS হাসপাতালে। রাজ্যের ক্যানসার আক্রান্ত রোগীদের ভিনরাজ্যে ছুটতে হত উন্নত চিকিৎসা পরিষেবার জন্য। লাখ লাখ টাকা খরচ করে শহরের নামী বেসরকারি হাসপাতালে ভরতি হতে হত। কিন্তু এবার ঝাঁ চকচকে কর্পোরেট হাসপাতালকেও টেক্কা দেওয়ার মতো পরিষেবা মিলবে সরকারি NRS হাসপাতালে। তাও আবার বিনামূল্যে। রেডিওথেরাপি বিভাগের উদ্যোগেই চালু হল ক্যানসারের চিকিৎসার অত্যাধুনিক চিকিৎসা পরিষেবা।

NRS হাসপাতালে গতকাল থেকে চালু হল অত্যাধুনিক রেডিয়েশন মেশিন। যে মেশিনটি জাপান থেকে নিয়ে আসা হয়েছে। মেশিনটির দাম ২৫ কোটি টাকা। মেশিনটির নাম লিনিয়ার এক্সিলেরাটর। মডেলের নাম ট্রু বিম।

হাসপাতাল সূত্রে জানা গেছে, রাজ্যের ক্যানসার আক্রান্ত রোগীদের আর হন্যে হয়ে ভিনরাজ্যে বা মুম্বই টাটা ইনস্টিটিউটে যেতে হবে না। এই যন্ত্রটির মাধ্যমে একেবারে বিনামূল্যে ক্যানসারের দ্রুত চিকিৎসা করা যাবে। এই অত্যাধুনিক যন্ত্রের মাধ্যমে মাত্র এক মিনিটে মানব শরীরের কোথায় ক্যানসার হয়েছে, তা জানা যাবে। ক্যানসার কী অবস্থায় আছে, তাও দ্রুত জানা যাবে এই অত্যাধুনিক যন্ত্রের মাধ্যমে।

আগে NRS হাসপাতালে রেডিয়েশন একমাত্র টেলিকোবাল্ট থেরাপি নামে মেশিনে করা হত। যা আধুনিক যুগের মেশিনের থেকে অনেকটাই পিছিয়ে। তাছাড়া ক্যানসার আক্রান্ত কোশ ছাড়াও এই মেশিনের রেডিয়েশন দেহের অন্য কোশেও প্রভাব ফেলে। যেটা অত্যাধুনিক মেশিনে শুধুমাত্র টার্গেট করা কোশগুলোকেই রেডিয়েশন দেওয়া সম্ভব।

হাসপাতাল সূত্রে খবর, এই মেশিনটি চালু করা নিয়ে ১ বছর ধরে টালবাহানা চলে। পরে স্বাস্থ্য দপ্তরের উদ্যোগে গতকাল এই মেশিনটির সূচনা হয়।

NRS হাসপাতালের রেডিওথেরাপি বিভাগের প্রফেসর সজল ঘোষ বলেন, অত্যাধুনিক মেশিনটি চালু হওয়ার পর একেবারে বিনামূল্যে ক্যানসার আক্রান্ত রোগীরা সরকারি হাসপাতালেই চিকিৎসা পরিষেবা পাবেন। তাও আবার খুবই উন্নত মানের। রাজ্যের স্বাস্থ্য দপ্তরের উদ্যোগে এই পরিষেবা হাসপাতালে শুরু হল। আগে হাসপাতালের হাতে আধুনিক যন্ত্রপাতি না থাকায় ক্যানসার আক্রান্তদের পরীক্ষার জন্য বাধ্য হয়ে নার্সিংহোমে রেফার করতে হত। কিন্তু এবার খুব সহজেই সরকারি হাসপাতালে উন্নত পরিষেবা পাবেন রোগীরা।