কবে বের হবে PSC প্রিলির রেজাল্ট?


কলকাতা : প্রিলিমিনারি পরীক্ষার পর প্রায় ৮ মাস কেটে গেছে। কিন্তু, এখনও প্রকাশিত হয়নি মিসলেনিয়াস-২০১৮-র ফলাফল। কবে হবে ফল প্রকাশ? পরীক্ষার্থীদের এই প্রশ্নের উত্তর অজানা পাবলিক সার্ভিস কমিশনের (PSC) চেয়ারম্যান দীপঙ্কর দাশগুপ্তরও। অন্যদিকে PSC দ্রুত ফল প্রকাশ না করলে পরীক্ষার্থীরা আন্দোলনের পথে হাঁটবেন বলে জানাচ্ছেন।

পশ্চিমবঙ্গ সরকারের বিভিন্ন মিসলেনিয়াস পদের জন‍্য এই পরীক্ষাটি পরিচালনা করে পাবলিক সার্ভিস কমিশন। ডিজ়াস্টার ম‍্যানেজমেন্ট অফিসার, ব্লক ডিজ়াস্টার ম‍্যানেজমেন্ট অফিসার, ব্লক/মিউনিসিপ্যাল/বরো ইউথ অফিসার, ইনভেস্টিগেটিং ইন্সপেক্টর, রেভিনিউ ইন্সপেক্টরের মতো প্রায় ২০টি পদে নিয়োগের জন্য Miscellaneous Service Recruitment Examination হয়। এবছরের মিসলেনিয়াসের প্রিলিমিনারি পরীক্ষা হয়েছিল ২০১৮ সালের ৪ মার্চ। প্রায় ৫০০ শূন্যপদের জন‍্য এই পরীক্ষা নেওয়া হয়েছিল। কিন্তু, প্রিলিমিনারি পরীক্ষার পর প্রায় ৮ মাস কেটে গেলেও এখনও প্রকাশিত হয়নি ফলাফল। ফলাফল প্রকাশের পর উত্তীর্ণদের দিতে হবে "মেইনস" পরীক্ষা। তাতে সফল হলে ইন্টারভিউ। কিন্তু, এখনও পর্যন্ত প্রিলিমিনারির ফলাফলই প্রকাশ করতে পারেনি পাবলিক সার্ভিস কমিশন।

কবে প্রকাশিত হবে ফলাফল? জানতে PSC-র চেয়ারম্যান দীপঙ্কর দাশগুপ্তকে ফোন করা হলে তিনি বলেন, "এখনও কোনও খবর নেই। কিছু বলতে পারছি না। এখনও ফাইল আসেনি।" অন‍্যদিকে এতদিন পরেও ফলাফল প্রকাশ না হওয়ায় ক্ষুব্ধ পরীক্ষার্থীরা। দ্রুত ফল প্রকাশ না হলে আন্দোলনের পথে হাঁটবেন বলে জানাচ্ছেন তাঁরা।

DYFI-এর কেন্দ্রীয় কমিটির সদস‍্য ইন্দ্রজিৎ ঘোষ বলেন, "PSC-র দীর্ঘসূত্রিতা বহুদিন ধরেই আছে। গত কয়েক বছরে এটা অনেকটাই বেড়েছে। দুর্নীতি, কোথাও লিস্ট না বের করা, কোথাও পুরো লিস্ট না বের করা - ক্রমাগত চলছে। রাজ্য সরকারের প্রচুর পদ ফাঁকা থাকলেও নিয়োগ হচ্ছে না। আমরা নভেম্বর পর্যন্ত দেখব। তার মধ‍্যে ফল প্রকাশ না করলে আমরা আন্দোলন শুরু করব ভেবে রেখেছি।"