Redmi Note 6 Pro ছাড়াও নভেম্বরে ভারতে লঞ্চ হবে এই স্মার্টফোনগুলি


দীপাবলীর আগে ভারতে রোজই নতুন একটি ফোন লঞ্চ হয়েছিল। দীপাবলীর পরেও সেই পরিস্থিতি পরিবর্তন হচ্ছে না। নভেম্বরে ভারতে আসতে চলেছে শাওমি, নোকিয়া, স্যামসাং, হুয়েই এর মতো জনপ্রিয় কোম্পানির একাধিক স্মার্টফোন।


২০১৮ সালে ভারতের সবথেকে জনপ্রিয় স্মার্টফোন Redmi Note 5 Pro। নভেম্বরে বাজারে আসবে এই ফোনের পরবর্তী ভার্সান Redmi Note 6 Pro। এছাড়াও এই মাসে ভারতে আসবে Samsung Galaxy A9। Galaxy A9 ফোনের পিছনে রয়েছে চারটি ক্যামেরা। এই প্রথম কোন ফোনের পিছনে চারটি ক্যামেরা দেখা গেল। বাদ নেই Nokia। কয়েক মাস আগে চিনে লঞ্চ হয়েছিল Nokia X7। সেই ফোনের নাম বদলে ভারতে লঞ্চ হবে Nokia 8.1। এছাড়াও নভেম্বরেই ভারতে আসবে সম্প্রতি লঞ্চ হওয়া হুয়েই ফ্ল্যাগশিপ Mate 20 Pro। এই মাসেই ভারতে প্রবেশ করবে ZTE এর সাব ব্র্যান্ড Nubia। কোম্পানির গেমিং ফোন Nubia Red Magic।


Redmi Note 6 Pro
Redmi Note 6 Pro ফোনে রয়েছে একটি ৬.২৬ ইঞ্চি ডিসপ্লে। ডিসপ্লের উপরে থাকবে একটি কালো ডিসপ্লের অ্যাসপেক্ট রেশিও ১৯:৯। আগেই জানাও হয়েছে Redmi Note 6 Pro ফোনের হার্ডওয়্যারে তেমন পরিবর্তন আসেনি। তাই Redmi Note 5 Pro এর মতোই Redmi Note 6 Pro ফোনেও থাকবে Snapdragon 636 চিপসেট। সাথে থাকবে 4GB RAM আর 64GB স্টোরেজ।
Redmi Note 6 Pro ফোনে ডুয়াল ফ্রন্ট ও রিয়ার ক্যামেরা থাকবে। ফোনের পিছনের ডুয়াল ক্যামেরায় থাকবে একটি ১২ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সার। সাথে থাকবে একটি ৫ মেগাপিক্সেল সেকেন্ডারি সেন্সার।

সেলফি তোলার জন্য Redmi Note 6 Pro ফোনের রিয়ার ক্যামেরার মতোই ফোনের সামনেও ডুয়াল ক্যামেরা ব্যবহার করেছে শাওমি। ফোনের সামনের ডুয়াল ক্যামেরায় থাকবে একটি ২০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সার আর একটি ২ মেগাপিক্সেল সেকেন্ডারি সেন্সার। Redmi Note 6 Pro এর ভিতরে থাকবে একটি 4000 mAh ব্যাটারি। কোম্পানি জানিয়েছে এই ব্যাটারি দিয়ে খুব সহজে একবার চার্জ করে দুই দিন ব্যবহার করা যাবে এই ফোন।


Samsung Galaxy A9
Samsung Galaxy A9 ফোনে রয়েছে একটি ৬.৩ ইঞ্চি FHD+ AMOLED ডিসপ্লে। ফোনের ভিতরে থাকছে একটি অজানা অক্টাকোর প্রজেসার। সাথে থাকবে 6GB/ 8GB RAM আর 128GB পর্যন্ত স্টোরেজ। মাইক্রো এসডি কার্ডের মাধ্যমে 512GB পর্যন্ত বাড়ইয়ে নেওয়া যাবে এই ফোনের স্টোরেজ।

Samsung Galaxy A9 ফোনের প্রধান আকর্ষন ফোনের রিয়ার ক্যামেরা। ছবি তোলার জন্য Galaxy A9 এর পিছনে থকছে চারটি ক্যামেরা। ২৪ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সারে থাকছে f/1.7 অ্যাপারচার। ১০ মেগাপিক্সেল টেলিফটো লেন্সে থাকবে f/2.4 অ্যাপারচার। এই লেন্সে 2x অপ্টিকাল যুম পাওয়া যাবে। এছাড়াও রয়েছে একটি 8MP ওয়াইড অ্যাঙ্গেল লেন্স আর একটি ৫ মেগাপিক্সেল ডেপ্ত সেন্সার। সেলফি তোলার জন্য Samsung Galaxy A9 এ থাকছে একটি ২৪ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা। ফোনের পিছনে থাকবে ফিঙ্গারপ্রিন্ট সেন্সার।

কোম্পানি জানিয়েছে Samsung Galaxy A9ফোনে চলবে Android Oreo অপারেটিং সিস্টেম। ফোনের ভিতরে থাকছে একটি 3800 mAh ব্যাটারি। কানেক্টিভিটির জন্য Galaxy A9এ রয়েছে Wi-Fi 802.11 a/b/g/n/ac (2.4/5GHz), VHT80 MIMO, Bluetooth v5.0, ANT+, USB Type-C port, NFC।


Huawei Mate 20 Pro
Huawei Mate 20 Pro তে রয়েছে ৬.৩৯ QHD+ OLED ডিসপ্লে। ফোনের ভিতরে রয়েছে একই HiSilicon Kirin 980 চিপসেট। এই ফোনের ডিসপ্লের নীচে রয়েছে ফিঙ্গারপ্রিন্ট সেন্সার।

Huawei Mate 20 Pro তেও রয়েছে Leica রিয়ার ক্যামেরা। রি ক্যামেরায় রয়েছে ৪০ মেগাপিক্সেল + ২০ মেগাপিক্সেল + ৮মেগাপিক্সেল তিনটি সেন্সার। এছাড়াও থাকছে ২৪ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা।
Huawei Mate 20 Pro এর ভিতরে রয়েছে 4200 mAh ব্যাটারি। কানেক্টিভিটির জন্য থাকছে 4G LTE, Wi-Fi 802.11ac, Bluetooth v5.0, GPS/ A-GPS আর একটি USB Type-C পোর্ট।


Nokia 8.1
ডুয়াল সিম ও ডুয়াল VoLTE Nokia 8.1 এ Android Oreo অপারেটিং সিস্টেম চলবে। Nokia 8.1 এ রয়েছে একটি ৬.১৮ ইঞ্চি FHD+ ডিসপ্লে। ডিসপ্লের উপরে থাকবে কালো নচ। ফোনের ভিতরে থাকবে Snapdragon 710 চিপসেট, 4GB/6GB RAM আর 64GB/128GB স্টোরেজ। 6000 সিরিজ অ্যালুমিনিয়াম দিয়ে তৈরী হয়েছে Nokia 8.1 ফোনের বডি।

Nokia 8.1 এ রয়েছে ১২ মেগাপিক্সেল +১৩ মেগাপিক্সেল ডুয়াল ক্যামেরা সেট আপ। এই ক্যামেরার প্রাইমারি সেন্সারে রয়েছে অপ্টিকাল ইমেজ স্টেবিলাইজেশান। ফোনের সামনে থাকছে ২০ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা।

কানেন্টিভিটির জন্য Nokia 8.1 এ রয়েছে 4G VoLTE, Wi-Fi 802.11ac সাথে VoWiFi, Bluetooth v5.0, GPS/ A-GPS, GLONASS, BeiDou, FM রেডিও, USB Type-C পোর্ট আর একটি 3.5 মিমি হেডফোন জ্যাক। Nokia 8.1 এ রয়েছে 3500 mAh ব্যাটারি, সাথে থাকছে ফাস্ট চার্জিং।