স্বচ্ছ নিয়োগ প্রক্রিয়ার দাবিতে ডিসেম্বরে অনশনে বসার হুঁশিয়ারি SSC উত্তীর্ণদের


কলকাতা : SSC উত্তীর্ণদের বিকাশ ভবন অভিযানকে কেন্দ্র করে তৈরি হল রণক্ষেত্র। আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করতে বেপরোয়া লাঠি চালাল পুলিশ। আটক করা হল আন্দোলনকারী দু'জন ছাত্রকে। এর ফলে আগামীদিনে আরও বড় আন্দোলন করার হুমকি দিয়েছে ছাত্রছাত্রীরা। ডিসেম্বর মাসে তারা অনশনে বসতে চলেছে বলেও জানিয়েছে।

২০১৬ সালের ডিসেম্বরে মাসে পরীক্ষা হলেও আজও সম্পন্ন হয়নি নিয়োগ প্রক্রিয়া। নিয়োগ সংক্রান্ত দুর্নীতির অভিযোগ তুলে ইতিমধ্যেই আদালতে হয়েছে একাধিক মামলা। আন্দোলন করতে বারবার পথেও নেমেছে ছাত্রছাত্রীরা। বিকাশ ভবনের পাশাপাশি সামিল হয়েছে নবান্ন অভিযানেও। থালা বাজিয়ে স্লোগান তুলে রাজ্যের প্রধান প্রশাসনিক ভবনের সামনে অভিনব প্রতিবাদ জানিয়েছে। এমনকী কালীঘাটে মুখ‍্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে স্মারকলিপিও জমা দিয়েছে। এতকিছুর পরেও কাজ হয়নি কোনও। এখনও ঝুলে রয়েছে নিয়োগ প্রক্রিয়া। ফলে অথৈ জলে পড়েছে ছাত্র-ছাত্রীদের ভবিষ্যৎ। তাই দ্রুত এবং স্বচ্ছ নিয়োগের দাবিতে গতকাল ফের ফের বিকাশ ভবন অভিযান করে তারা। এই অভিযানের জন্য কলকাতাসহ রাজ্যের বিভিন্ন জেলা থেকে জমায়েত করেছিল প্রায় দু থেকে আড়াই হাজার ছাত্রছাত্রী। ব‍্যানার ও ফেস্টুন হাতে নিয়ে স্লোগান তুলে বিক্ষোভ দেখাচ্ছিল। আন্দোলনের সুর চড়া হতেই তা নিয়ন্ত্রণের চেষ্টা চালায় পুলিশ। আর এটাকে কেন্দ্র করেই পুলিশ ও আন্দোলনকারীদের মধ্যে বাঁধে খণ্ডযুদ্ধ।

অভিযোগ, আন্দোলনকারীদের ছত্রখান করতে হঠাৎ লাঠিচার্জ করতে শুরু করে পুলিশ। বেপরোয়া এই লাঠিচার্জের ফলে আহত হয় বহু ছাত্রছাত্রী। দু'জন আন্দোলনকারী ছাত্রকে আটকও করে। তবে এতে পিছুপা হচ্ছে না ছাত্রছাত্রীরা। দাবিপূরণের জন্য ডিসেম্বরে অনশনে বসার হুঁশিয়ারিও দিয়েছে তারা।