অযোধ্যায় কী হয়েছিল? বাংলার নতুন প্রজন্মকে জানাতে জনজাগরণ কর্মসূচি নেবে VHP

সচিন্দ্রনাথ সিং


কলকাতা : রাম মন্দির ইশুতে গতকালই অযোধ্যায় সভা করেছে VHP ও শিবসেনা। লোকসভা ভোটের আগে এই ইশুতে মোদি সরকারের উপর চাপ বাড়াতে মাঠে নেমেছে VHP। কিন্তু, পশ্চিমবঙ্গে রাম মন্দির ইশুতে VHP-র পক্ষ থেকে কোনও বড় কর্মসূচির আয়োজন করা হবে না বলে গতকাল জানালেন সংগঠনের পূর্বাঞ্চল শাখার সম্পাদক সচিন্দ্রনাথ সিং। যদিও রাম মন্দির ইশুতে একবারে হাত গুটিয়ে বসে থাকতে নারাজ VHP-র রাজ্য নেতারা। সচিন্দ্রনাথবাবু বলেন, "অযোধ্যায় সভার রেশ স্বাভাবিকভাবে বাংলায় আসবে। তবে বাংলায় সেভাবে বড় কোনও আন্দোলন হবে না। মূলত নতুন প্রজন্মের ছেলেমেয়েদের কাছে রাম মন্দির ইশু তুলে ধরার জন্য রাজ্য VHP-র তরফ থেকে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হবে।

তিনি বলেন, "আমরা চাই রাম মন্দির নির্মাণ ইশুতে হিন্দু সমাজে একটা জাগরণ আসুক। এটা ২৫-৩০ বছরের পুরোনো ঘটনা। আজকের প্রজন্মের কাছে ইশুটি তুলে ধরতে হবে যে অযোধ্যায় কী হয়েছিল। সেখানে হিন্দু মন্দির ভেঙে মসজিদ তৈরি করা হয়েছিল। এমনকী হিন্দু মন্দিরের ইট, বালি, পাথর দিয়েই মসজিদ তৈরি হয়েছিল। আদালতে প্রমাণও রাখা রয়েছে।"

সেই উদ্দেশ্যে বাংলার প্রতিটি জেলায় জনজাগরণের কর্মসূচি নেওয়া হবে বলে জানান সচিন্দ্রনাথবাবু। তিনি বলেন, "এবারে অযোধ্যায় বিক্ষোভ নিশ্চিতভাবে বড় হবে। তাই প্রতিটি জেলার বিভিন্ন ও ব্লকে আমরা জনজাগরণ কর্মসূচি নেব। ডিসেম্বর মাসে জেলাভিত্তিক জনসভা করব।"

ইতিমধ্যে, রাম মন্দির প্রতিষ্ঠার দাবিতে রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠীকে স্মারকলিপি দিয়েছে VHP-র রাজ্য নেতৃত্ব। কেন্দ্রীয় সরকারকে আইন সংশোধন করে রাম মন্দির প্রতিষ্ঠার দাবিও জানানো হয়েছে। পাশাপাশি, শুক্রবার রাজ্যের প্রতিটি লোকসভা কেন্দ্রে একটি করে হিন্দু জনসভার আয়োজন করেছে VHP। রাজ্যের ৪২ জন সাংসদকেই স্মারকলিপি দেওয়া হবে।