AC 3-tier-এ ছয়টি বার্থ সংরক্ষিত হবে মহিলাদের জন্য


রাজধানী, দূরন্ত সহ সমস্ত শীততাপ নিয়ন্ত্রিত ট্রেনেই মহিলাদের জন্য আসন সংরক্ষিত করবে রেলওয়ে।সম্প্রতি এমনই বিজ্ঞপ্তি জারি করেছে রেলওয়ে বোর্ড। নির্দেশিকা অনুযায়ী, রাজধানী, দূরন্ত-র মতো সমস্ত AC 3-tier ট্রেনেই ছটি বার্থ সংরক্ষণ করা হবে মহিলাদের জন্য।
পাশাপাশি মেল এবং এক্সপ্রেস ট্রেনের সব স্লিপার কোচেই ছ'টি করে স্লিপার ক্লাস বার্থ মহিলাদের জন্য সংরক্ষণ করার প্রস্তাব দিয়েছেন রেলওয়ে কর্তৃপক্ষ। বয়স নির্বিশেষে এই সুবিধা পেয়ে থাকেন মহিলা যাত্রীরা। এ ছাড়াও 3 AC-র গরীব রথ এক্সপ্রেসের সমস্ত ট্রেনেই এই সুবিধা পেয়ে থাকেন মহিলারা।

ইতিমধ্যেই বেশ কিছু স্লিপার ক্লাসে এই সুবিধা পান মহিলারা। এ ক্ষেত্রে  বয়সের কোনও সীমা নেই। বর্তমানে নিয়ম অনুযায়ী, বয়স্ক মানুষদের উপরের বার্থে ওঠানামার সমস্যার কথা মাথায় রেখে প্রতিটি স্লিপার কোচে ছ'টি লোয়ার বার্থ এবং এসি থ্রি টিয়ার ও টু টিয়ারে তিনটি করে লোয়ার বার্থ সিনিয়র সিটিজেনদের জন্য সংরক্ষিত করা হয়েছে। এই সংরক্ষিত আসনের সুযোগ পাবেন ৪৫ বছরের বেশি বয়সের যাত্রী, একা মহিলা যাত্রী ও প্রসূতিরাও।

নির্দেশিকায় বলা হয়েছে, "সিদ্ধান্ত অনুয়ায়ী, রাজধানী, দূরন্ত-র মতো সমস্ত এয়ার কন্ডিশনড ট্রেনেই ছটি বার্থ সংরক্ষণ করা হবে মহিলাদের জন্য এ ক্ষেত্রে বয়সের কোনও সীমা নেই। একা বা দলগতভাবে সফর করা যেকোনও মহিলাই এই সুবিধা পাবেন।"