ডেবিট কার্ডের দিন শেষ, স্মার্টফোন ব্যবহার করে টাকা তুলুন ATM থেকে


ATM থেকে টাকা তুলতে আর ডেবিট কার্ডের প্রয়োজন হবে না। শিঘ্রই UPI অ্যাপ থেকে QR কোড স্ক্যান করে ATM থেকে টাকা তোলা যাবে। আপাতত মুম্বাইএর কিছু ATM থেকে প্রযুক্তি শুরু হবে। সম্প্রতি এই প্রযুক্তি তৈরী করেছে AGS ট্রানসাক্ট টেকনোলজিস। এই সংস্থা সারা ভারতের সব ব্যাঙ্কগুলিকে ATM পরিষেবা দেয়।

নতুন এই পদ্ধতিতে টাকা তুলতে গ্রাহককে নতুন কোন অ্যাপ ডাউনলড করতে হবে না। যে কোন UPI অ্যাপ থেকে ATM স্ক্রিনে ফুটে ওঠা QR কোড স্ক্যান করে গ্রাহক টাকা তুলতে পারবেন।

এখন ন্যাশানাল পেমেন্টস করপোরেশান অফ ইন্ডিয়ার সবুজ সংকেতের অপেক্ষায় রয়েছে নতুন এই প্রযুক্তি। এই সংস্থা দেশের ATM ও UPI ব্যবস্থার দেখভাল করে।

এই প্রযুক্তি ব্যভার করতে ব্যাঙ্কগুলিকে অতিরক্ত টাকা খরচ করতে হবে না। ক্রেডিট কার্ড পেমেন্টের মতোই কাজ করবে নতুন এই প্রযুক্তি।

সম্প্রতি ভারতে বিপুল জনপ্রিয়তা পেয়েছে UPI পেমেন্ট। ২০১৮ সালে মোট ৫২ কোটি ট্রানসাকশানে ৮২,২৩২ টাকা UPI প্রযুক্তির ব্যবহার করে পাঠিয়েছেন ভারতবাসী।

কয়েক মাস আগেই ডেবিট কার্ড বা ক্রেডিট কার্ড ছাড়াই এবার এয়ারটেল পেমেন্টস ব্যাঙ্ক গ্রাহকদের এটিএম থেকে টাকা তোলার ব্যবস্থা করেছিল এয়ারটেল। ইনস্ট্যান্ট মানি ট্রান্সফার (IMT) ব্যবহার করে নত্যুন এই ফিচার ব্যবহার করে এই সুবিধা নিয়ে এসেছিল এয়ারটেল।

এই ফিচারের মাধ্যমে এবার থেকে এয়ারটেল পেমেন্টস ব্যাঙ্কের গ্রাহকরা সারা দেশের ২০,০০০ এর বেশি এটিএম থেকে টাকা তুলতে পারবেন। এই ট্রানজাকশানের জন্য কোন ডেবিট কার্ড বা ক্রেডিট কার্ডের প্রয়োজন হবে না। এয়ারটেল গ্রাহকরা নিজের ফোন্ন থেকে *400# অথবা My Airtel অ্যাপ থেকে এই ফিচার ব্যবহার করতে পারবেন।