নাম বদলের রাজনীতি ব্যর্থ! ১১৮টিতে লড়ে তেলেঙ্গানায় BJP-র ‘ভাগ্যে’ ১টি আসন!


প্রত্যাশামতোই তেলেঙ্গানা বিধানসভা নির্বাচনে বিপুল ভোটে জিতেছে কে চন্দ্রশেখর রাওয়ের TRS। আসাদউদ্দিন ওয়েইসির MIM-কে সঙ্গে নিয়ে মোট ৯৪টি আসন (TRS ৮৭ ও MIM ৭) জিতেছেন রাও। ভূরি ভূরি দুর্নীতির অভিযোগ করলেও মাত্র ১৯ আসন পেয়ে ব্যর্থ কংগ্রেস জোট। তবে এর থেকেও খারাপ অবস্থা হয়েছে গেরুয়া শিবিরের। ২০১৪-র প্রথম তেলেঙ্গানা নির্বাচনে ৫টি আসন পেয়েছিল BJP, সেখানে এবারের বিধানসভা নির্বাচনে মাত্র একটি আসনে জয় এসেছে। 

দলের হয়ে তেলেঙ্গানা বিধানসভায় একমাত্র বিধায়ক হিসেবে বসবেন রাজা সিং লোধ। গোশামহল বিধানসভা আসন থেকে জিতে ১১৯ আসনের বিধানসভায় গেরুয়া পতাকা ধরে রেখেছেন তিনি। যদিও এত খারাপ ফলাফলের পর প্রকাশ্যে মুখ খুলছেন না হায়দরাবাদের BJP নেতারা।

ভোটে জিতলে হায়দরাবাদের নাম পরিবর্তন করে 'ভাগ্যনগর' করার কথা জানিয়েছিলেন এবারের নির্বাচনে BJP-র প্রচারের তারকা মুখ তথা উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। সেই দাবিতে হাওয়া দিয়েছিলেন তেলেঙ্গানার গেরুয়া নেতারাও। তবে ১১৮টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করে মাত্র একটি আসনে জয় পরিষ্কার করে দিয়েছে, নাম বদলের রাজনীতিতে সমর্থন জোটেনি।

 প্রসঙ্গত, শুধু হায়দরাবাদ নয়, সেকেন্দ্রাবাদ ও করিমনগরের মতো বেশ কয়েকটি জায়গার নাম পরিবর্তন করতে চেয়েছিল BJP। তবে রাজ্য BJP সভাপতি কে লক্ষ্মণ এবং বিধানসভায় দলের পরিষদীয় নেতা কিষান রেড্ডির হারের পর সেই আশা আপাতত বিশ বাঁও জলে। 

অন্যদিকে, দক্ষিণের এই রাজ্যে দলের একমাত্র বিধায়ক লোধকে নিয়েও স্বস্তি নেই BJP-র। ৬০-এর বেশি মামলা চলছে এই BJP নেতার বিরুদ্ধে। তারমধ্যে 'সাম্প্রদায়িক উস্কানিমূলক' মন্তব্যের অভিযোগও রয়েছে। প্রসঙ্গত, অসমে NRC বিতর্কের সময় 'বাংলাদেশি অনুপ্রবেশকারীদের গুলি করে মারার' দাবি তুলে তীব্র বিতর্কের সৃষ্টি করেছিলেন রাজা সিং লোধ।