প্রবল ভূমিকম্পে যেকোনও সময় তছনছ হতে পারে কলকাতা


২০১৫ সালে নেপালের ভূমিকম্পের পরে বিশেষজ্ঞরা জানিয়েছিলেন, এই ভূমিকম্প কিছুই নয়, এখনও আসা বাকী রয়েছে প্রবল ভূমিকম্প। সেই ভূমিকম্পের নাম দেওয়া হয়েছিল 'দ্য গ্রেট হিমালয়ান আর্থকোয়েক'। সেই ঘটনা যে কথার কথা ছিল না, তার ফের প্রমাণ দিলেন এবার আইআইটি খড়্গপুরের গবেষকরা।

বলা হচ্ছে, ভূমিকম্পে যেকোনও সময় মুহূর্তে তছনছ হয়ে যেতে পারে কলকাতা সহ বিস্তীর্ণ এলাকা। এই কম্পনের মাত্রা হতে পারে রিখটার স্কেলে ৬.১ থেকে ৬.৮ মাত্রার মধ্যে। আগামী অর্ধশতাব্দীতে এই কম্পনের মাত্রা আরও কিছুটা বাড়তে পারে।

'সিসমোলজিক্যাল মাইক্রোজোনেশন ম্যাপ' তৈরি করেছে আইআইটি খড়্গপুর। এর মাধ্যমে কলকাতায় ভূমিকম্পের তীব্রতা অনুধাবন করা যাবে। পাশাপাশি এই বিপদ এড়াতে কোন ব্যবস্থা নেওয়া যেতে পারে তার দিক নির্দেশ পাওয়া যাবে।

কলকাতা সহ বিস্তীর্ণ এলাকায় ভূমিকম্পের ফলে বিস্তীর্ণ এলাকা জলের তলায় চলে যেতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করা হয়েছে। একইসঙ্গে সবমিলিয়ে ৫০ হাজার কোটি টাকার ক্ষতির কথাও বলা হয়েছে।

শুধু কলকাতা নয়, দেশের মোট ছয়টি ভূমিকম্পপ্রবণ শহরের জন্যও এমন ম্যাপ তৈরি করেছে কেন্দ্রীয় বিজ্ঞান বিষয়ক মন্ত্রক। কলকাতার পার্কস্ট্রিট, সল্টলেক, নিউটাউন, রাজারহাট, দমদমের মতো এলাকায় এর সবচেয়ে বেশি প্রভাব পড়বে বলে বিজ্ঞানীরা আশঙ্কা করছেন।