সবরীমালায় বিক্ষোভ রুখতে ৬০০ কিলোমিটার ‘মানবপ্রাচীর’তৈরি করবেন মহিলারা, পাল্টা চাল বিজয়নের


সবরীমালায় মহিলাদের প্রবেশে বাধা দিতে রাস্তায় 'মহিলা বাহিনী' নামিয়েছে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (আরএসএস)। এটা প্রমাণ করতে, আয়াপ্পার ভাবাবেগ অক্ষুন্ন রাখতে চাইছেন অধিকাংশ মহিলারাই। এই মহিলারা কখনও রাস্তায় নেমে বিক্ষোভ দেখাচ্ছেন, কখনও বা ঋতুমতীর প্রশ্নে গাড়ি থেকে মহিলাদের নামিয়ে ছানবিন করছেন। অভিযোগ ছিল এদের পিছনে প্রত্যক্ষ মদত রয়েছে আরএসএস-সহ একাধিক হিন্দুত্ববাদী সংগঠন। এ বার পাল্টা 'মহিলা বাহিনী' তৈরি করছে পিনারাই বিজয়নের সরকারও।

কেরল সরকারের তরফে জাননো হয়েছে, কোচি থেকে কসরগড় জেলা পর্যন্ত তৈরি করা হবে 'মহিলা দেওয়াল'। আগামী জানুয়ারি থেকে পাল্টা সচেতনতা বৃদ্ধি করতে গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে এই মহিলা বাহিনী। রাজনৈতিক শিবিরের মতে, কাঁটা দিয়ে কাঁটা তুলতে  এমন অভিনব কৌশল বিজয়ন সরকারের। কেরলের বিধায়ক থমাস আইজ্যাক বলেন, কেরলে 'গ্রেট ওয়াল' তৈরি করা হচ্ছে। প্রায় ৬০০ কিলোমিটার দীর্ঘ এই মহিলা দেওয়াল হবে। 'মধ্যযুগীয় উন্মাদ' রুখতে চেষ্টা করবে এই দেওয়াল  বলে জানান আইজ্যাক।

এ দিকে রবিবার সবরীমালা পরিদর্শনে আসছে চার সদস্যের বিজেপির একটি দল। বিজেপি সভাপতি অমিত শাহের নেতৃত্বে তৈরি এই দলে রয়েছেন সরোজ পাণ্ডে, বিনোদ সঙ্কার, প্রহ্লাদ জোসি এবং নলিনকুমার কাতিল। জানা যাচ্ছে কেরলের বিজেপি নেতৃত্বের সঙ্গে বৈঠক করবেন তাঁরা। দলটি সবরীমালা ভক্তদের সঙ্গেও সাক্ষাত করবে বলে জানা যাচ্ছে। ১৫ দিনের মধ্যে সবরীমালা বিষয়ে রিপোর্ট জমা দেওয়ার কথা অমিত শাহের কাছে।

উল্লেখ্য, সবরীমালায় সব বয়সের মহিলাদের প্রবেশাধিকারের অনুমতি সুপ্রিম কোর্ট দেওয়ার পরও এখনও পর্যন্ত কোনও ঋতুমতী মহিলা আয়াপ্পা দর্শন করতে পারেননি। কমপক্ষে ৩০ জন মহিলা সবরীমালা মন্দিরে প্রবেশের চেষ্টা করলে প্রবল বিক্ষোভের মুখে পড়তে হয় তাঁদের। সুপ্রিম কোর্টের রায়ে বিরোধিতা করে প্রকাশ্যে বিক্ষোভ দেখায় আরএসএস এবং বিজেপির সমর্থকরা। এই রায়ের পুনর্বিবেচনার দাবি জানায় কংগ্রেসেও। অভিযোগ ওঠে, মেরুকরণের রাজনীতি করে সবরীমালাকে অযোধ্যা বানাতে চাইছে বিজেপি। বুধবার কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন স্পষ্ট জানিয়ে দেন, কখনই অযোধ্যা বানাতে দেওয়া হবে না। সুপ্রিম কোর্টে রায় বলবত্ করতে আরও কড়া পদক্ষেপ করা হবে। তবে, পুলিস যেখানে ব্যর্থ হয়েছে, সেখানে বিজয়ন 'মহিলা দেওয়াল' তৈরি করে মোক্ষম হাতিয়ার তৈরি করেছেন বলে মত রাজনৈতিক শিবিরে।