২ লক্ষ টাকা পেঁয়াজ চাষে বিনিয়োগ করে আয় মাত্র '৬ টাকা'


নাসিকে পেঁয়াজ চাষিরা যে দৈন্যতার মধ্যে দিয়ে যাচ্ছেন তা ভাষায় প্রকাশ করার মতো নয়। কিছুদিন আগে এক কৃষক ৭৫০ কেজি পেঁয়াজ বেচে পেয়েছিলেন হাজার টাকার সামান্য বেশি। তা তিনি প্রতিবাদে পাঠিয়ে দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ত্রাণ তহবিলে। আর এক কৃষক পাঁচশো কেজির ওপরে পেঁয়াজ বেচে পান ২১৬ টাকা। তিনি সেটা পাঠান মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবীশকে। আর এক কৃষকের সঙ্গে যা হল তা ছাপিয়ে গিয়েছে বাকী সব রেকর্ডকে।


পেঁয়াজ বেচে ৬ টাকা
মহারাষ্ট্রের আর এক পেঁয়াজ চাষি দাবি করেছেন, তিনি ২ লক্ষ টাকা পেঁয়াজ চাষে বিনিয়োগ করেছেন এবং তা বেচে ৬ টাকা পেয়েছেন। তাঁর নাম শ্রেয়স আবহেলে। তিনি আহমেদনগরের বাসিন্দা। সেই টাকার মানি অর্ডার করে তিনি মুখ্যমন্ত্রীকে পাঠিয়ে দিয়েছেন।
   

লাভ নামমাত্র
পিটিআই সূত্রে খবর, আবহেলে ২৬৫৭ কেজি পেঁয়াজ ১ টাকা দরে স্থানীয় পাইকারি বাজারে বেচেছেন। বাজারের খরচ, শ্রমিকদের মজুরি দেওয়ার পর তাঁর হাতে পড়ে ছিল মাত্র ৬ টাকা। এটাই তাঁর আয়।
   

চাষির দুর্দশা
তিনি বলেছেন, ২৬৫৭ কেজি পেঁয়াজ বেচে ২৯১৬ টাকা পেয়েছিলাম। তা থেকে পরিবহণের খরচ, শ্রমিকদের মজুরি সহ নানা খরচ মেটানোর পরে আমার কাছে পড়েছিল মাত্র ৬ টাকা। তাঁর দাবি, এবছর প্রায় ২ লক্ষ টাকা খরচ করেছিলাম। আর হাতে পেলাম ৬ টাকা।
   

মহারাষ্ট্রে দুর্দশায় কৃষকরা
গত কয়েকদিনে বেশ কয়েকজন পেঁয়াজ চাষি মহারাষ্ট্রে আত্মহত্যা করেছেন। এক চাষি ২০ কুইন্টাল পেঁয়াজ বিনামূল্যে বিলি করে কেন্দ্র ও রাজ্য সরকারকে বিদ্রুপ করে ধন্যবাদ জানিয়েছেন। গত কয়েকবছরে দুর্দশার মধ্যে দিয়ে যেতে হচ্ছে চাষিদের। অভিযোগ এমনই। তার ওপরে এবছর উদ্বৃত্ত পেঁয়াজ চাষ হওয়ায় সমস্যা আরও বেড়েছে।