ফোন–কম্পিউটারে নজরদারি চালানোর ছাড়পত্র পেল ১০টি কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা


এখন সন্দেহ হলেই আপনার ফোন বা ব্যক্তিগত কম্পিউটারে নজরদারি চালাতে পারবে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। এরকমই অনুমতি দিয়েছে মোদি সরকার। বৃহস্পতিবার কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থাগুলির জন্য বিশেষ নির্দেশ দিল নতুন স্বরাষ্ট্রমন্ত্রক। ১০টি কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থাকে এই বিশেষ ক্ষমতা দেওয়া হচ্ছে। এই নির্দেশ দিয়েছে স্বরাষ্ট্র সচিব রাজীব গৌবা। 

নির্দেশে বলা হয়েছে, ওই সংস্থাগুলি এবার থেকে কোনও ব্যক্তির ওপর সন্দেহ হলে তাঁর কম্পিউটারে নজরদারি চালিয়ে সেখানকার সমস্ত তথ্য মনিটর করতে পারবে। এমনকী সন্দেহ হলে যে কোনও ব্যক্তির ফোনেও এই নজরদারি চালাতে পারবে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। ফোনকল ও ইন্টারনেট ডেটায় নজরদারি চালানোর ছাড়পত্র পেয়েছে এই সংস্থাগুলি। যেসব সংস্থাকে এই অধিকার দেওয়া হয়েছে সেগুলি হল আইবি, নার্কোটিকস কন্ট্রোল ব্যুরো, ইডি, কেন্দ্রীয় রাজস্ব দপ্তর, রাজস্ব গোয়েন্দা বিভাগ, সিবিআই, এনআইএ, র, ডিরেক্টরেট অফ সিগন্যাল ইন্টালিজেন্স (‌জম্মু–কাশ্মীর, উত্তর–পূর্ব এবং আসাম)‌ এবং দিল্লি পুলিস কমিশনার।

স্বরাষ্ট্রমন্ত্রকের এক শীর্ষ আধিকারিক জানান, এই প্রথমবার কম্পিউটারে থাকা যে কোনও ডেটা স্ক্যান করার অধিকার দেওয়া হল সংস্থাগুলিকে। এর আগে ফোন কল ট্যাপ করা যেত বা ই মেল চেক করতে পারতেন গোয়েন্দারা। কিন্তু এবার যে কোনও তথ্য চাইলে দেখতে পারবেন গোয়েন্দারা। প্রয়োজনে তারা কম্পিউটার বাজেয়াপ্ত করতেও পারবেন সহজে। ৬৯ (১) আইটি আ্যাক্ট অনুযায়ী, এই ক্ষমতা দেওয়া হয়েছে কেন্দ্রীয় সংস্থাগুলিকে। যদিও কেন্দ্রের এই নির্দেশে খুশি নয় বিরোধী দলগুলি। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় টুইট করে জানিয়েছেন, কেন নজরবন্দী থাকবেন সাধারণ মানুষ?‌ এটা খুবই বিপদজ্জনক। কংগ্রেসের পক্ষ থেকে জানা গিয়েছে, এভাবে ব্যক্তি স্বাধীনতায় হস্তক্ষেপ করা উচিত নয়। কেন্দ্র সরকার এটা করতে পারে না। এটা অসাংবিধানিক।