সিআরপিএফ জওয়ানদের কাজের সময় নির্দিষ্ট করা হোক, রিপোর্ট পেশ সংসদীয় কমিটির


প্রতিদিন ১২–১৪ ঘণ্টার ডিউটি, উপরন্তু রবিবারের ছুটিও জোটে না কপালে। দেশের রক্ষায় নিজেদের আমোদ-প্রমোদ বিসর্জন দিয়েছেন তাঁরা। সিআরপিএফের কাজের বহর দেখে কপালে চোখ উঠল যুগ্ম সংসদীয় কমিটির। এরকম পরিস্থিতি দেখে অসন্তোষ প্রকাশ করেছেন কমিটির সদস্যরা। তাঁরা জানিয়েছেন, এই পরিস্থিতি মোটেও স্বাস্থ্যকর নয় এবং তা অসহ্য।

কংগ্রেস নেতা পি চিদম্বরমের নেতৃত্বাধীন এই সংসদীয় কমিটি জানিয়েছে, আধা সেনাদের জন্য রাজ্য সরকারের পক্ষ থেকে যে বাসস্থান দেওয়া হয়েছে তা অস্বাস্থ্যকর, অসুরক্ষিত এবং সঠিকভাবে তার রক্ষণাবেক্ষণ হয় না। যার জেরে সেনাদের মর্যাদা, মনোবল ও প্রেরণার ওপর তার প্রভাব পড়ছে। রাজ্য সভায় পেশ হওয়া এক রিপোর্টে কমিটি জানিয়েছে, '‌সিআরপিএফ জওয়ানদের ১২ থেকে ১৪ ঘণ্টা কাজের সময় দেখে কমিটি আতঙ্কিত। এমনকি ৮০ শতাংশ সিআরপিএফ ছুটি পান না, রবিবারও কাজ করতে হয় তাঁদের।'‌ কমিটি জানিয়েছে যে, সশস্ত্র সেনাদের ২৪ ঘণ্টাই সতর্ক থাকতে হয় এটা ঠিক কথাই, কিন্তু একজন যদি প্রতিদিন দীর্ঘক্ষণ ধরে কাজ করে চলেন তবে তিনি শারীরিক ও মানসিকভাবে ভেঙে পড়বেন। যার প্রভাব তাঁর কাজেও দেখা দেবে। দেশের শ্রম আইন অনুযায়ী প্রতি সপ্তাহে ৪৮ ঘণ্টার বেশি কাজ করানো উচিত নয় জওয়ানদের। তাঁদেরও সঠিক বিশ্রামের প্রয়োজন রয়েছে।

গত একবছরে যুব সম্প্রদায়ের মধ্যে সিআরপিএফে যোগ দেওয়ার সংখ্যা অনেকটাই বৃদ্ধি পেয়েছে। তাই তাঁদের দিকেও নজর দেওয়া উচিত রাজ্য এবং কেন্দ্র উভয়েরই।