২৬ মে হতে চলেছে রাজ্য জয়েন্ট পরীক্ষা


কলকাতা : রাজ্য জয়েন্ট পরীক্ষা (WBJEE) হবে ২০১৯ সালের ২৬ মে। গতকাল পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স এগজ়ামিনেশন বোর্ডের ওয়েবসাইটে সংশোধিত দিন ঘোষণা করা হয়। অনলাইনে পরীক্ষার ফি সহ আবেদনপত্র জমা নেওয়ার কাজ শুরু হবে ২৬ ডিসেম্বর থেকে। চলবে ২২ জানুয়ারি বিকেল ৫টা পর্যন্ত। আর আবেদনপত্রে কোনও ত্রুটি থাকলে তা সংশোধন করা যাবে ২৫ জানুয়ারি পর্যন্ত।

বোর্ডের ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী, প্রথমপত্রের বিষয় অঙ্ক ও দ্বিতীয়পত্রের বিষয় পদার্থবিদ্যা ও রসায়নবিদ্যা। প্রথমপত্র সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত ও দ্বিতীয়পত্র দুপুর ২টো থেকে বিকেল ৪টে পর্যন্ত। অ্যাডমিট কার্ড প্রকাশের সম্ভাব্য তারিখ ১৪ মে। সম্ভাব্য ফল প্রকাশের দিন ২ জুলাই।

রাজ্যের সরকারি বিশ্ববিদ্যালয় ও প্রতিষ্ঠান এবং সেল্ফ ফাইন্যান্সিং প্রতিষ্ঠানগুলিতে ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি, ফার্মেসি ও আর্কিটেকচারের স্নাতক কোর্সে ভর্তি হওয়ার জন্য এই প্রবেশিকা পরীক্ষাটি নেওয়া হয়।

এই বছর জয়েন্ট পরীক্ষার ফল প্রকাশের দিন বোর্ডের চেয়ারম্যান মলয়েন্দু সাহা জানিয়েছিলেন, আগামী বছরের পরীক্ষার সম্ভাব্য তারিখ ২১ এপ্রিল। এরপর ১২ ডিসেম্বর একটি বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়, ২০১৯ সালের জয়েন্ট পরীক্ষা ১৯ মে হবে। যদিও ওইদিন সর্বভারতীয় জয়েন্ট এন্ট্রান্স (অ্যাডভান্সড) পরীক্ষা পড়ায় ফের WBJEE-র তারিখ বদল করা হল।