দামে বড়সড় ছাড়ের ঘোষণা মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের


কলকাতাঃ  রাজ্যের শিল্পের পরিবেশকে ফিরিয়ে আনতে দিনরাত কাজ করছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বাংলায় বিনিয়োগ টানতে কখনও বিদেশে পাড়ি দিচ্ছে আবার কখনও তাবড় তাবড় শিল্পপতিদের দরজায় কড়া নাড়ছেন। ধীরে ধীরে বাংলার বিনিয়োগ হচ্ছে। তৈরি হচ্ছে কর্মসংস্থানও। এবার আরও বিনিয়োগ টানতে শিল্পপতিদের জন্যে ভালো 'অফার' ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

প্রশাসনের হাতে যে ল্যান্ড ব্যাঙ্ক আছে, সেখানে যাতে শিল্পসংস্থাগুলি বড় মাপের জমি নেয়, তার জন্য ১৫ থেকে ৩৫ শতাংশ পর্যন্ত জমির দামে ছাড় চলছে। জমি 'সেল'-এর তালিকায় আপাতত আছে ফালাকাটা, রেজিনগর এবং ইসলামপুর। এখানে কতটা সাড়া মিলছে, তার উপর ভিত্তি করে পরবর্তী পদক্ষেপ করবে দফতর। এমনটাই বাংলা সংবাদমাধ্যমে প্রকাশিত হয়েছে।

প্রকাশিত খবর মোতাবেক, মূলত ছোট কিংবা মাঝারি শিল্পকে একটা জায়গায় নিয়ে যেতে চান মুখ্যমন্ত্রী। আর তাতে যাতে জমি কোনও সমস্যা নয় সেজন্যে পরিকাঠামো বাড়ানোর উদ্যোগ নিতে শুরু করেছে সংশ্লিষ্ট দফতর। ওয়েস্ট বেঙ্গল স্মল ইন্ডাস্ট্রিজ ডেভেলপমেন্ট কর্পোরেশন লিমিটেড সেই কাজের দায়িত্ব নিয়েছে অনেকটাই। তাদের আওতায় এ রাজ্যে প্রায় ৫০টি শিল্পতালুক আছে। সেখানে শিল্প গড়ার সব রকম সুযোগ-সুবিধা রাখা হয়েছে। জল, বিদ্যুৎ ও রাস্তা তৈরি করে যেমন প্লটে ভাগ করা হয়েছে শিল্পতালুকের জমি, তেমনই বেশ কয়েকটি পার্কে আচ্ছাদন বা শেড তৈরি করে দেওয়া আছে, যেখানে পরিকাঠামো বাবদ প্রায় কিছুই গড়তে হবে না আগ্রহী সংস্থাকে।

জমির দামে ছাড় দেওয়ার জন্য এই পার্কগুলির মধ্যে থেকে বেছে নেওয়া হয়েছে জলপাইগুড়ির আমবাড়ি ফালাকাটা, উত্তর দিনাজপুরের ইলুয়াবাড়ি এবং মুর্শিদাবাদের রেজিনগর ইন্ডাস্ট্রিয়াল এস্টেটকে। এর মধ্যে আমবাড়ি ফালাকাটায় রয়েছে ১২০টি প্লট, যেখানে জমির দাম কাঠা পিছু দেড় লক্ষ টাকা। প্লটগুলি রয়েছে পাঁচ কাঠা থেকে ২০ কাঠার মধ্যে। আর এখানে জমি নিলে যথাক্রমে ২৫ শতাংশ, ৩৫ শতাংশ করে মিলবে ছাড়। এতে ছোট কিংবা মাঝারি শিল্পের সঙ্গে জড়িত উদ্যোগপতিরা বাংলায় ব্যাবসা করার ক্ষেত্রে উৎসাহ পাবে বলেই মনে করছে রাজ্য সরকার।