মোট নম্বর ৫৫, পরীক্ষার্থী পেয়েছেন ৫৯! আজব কাণ্ড এসএসসিতে


পরীক্ষার মোট নম্বর ৫৫। অথচ পরীক্ষার্থী পেয়েছেন ৫৯! তথ্য জানার অধিকার আইনে নিজের প্রাপ্ত নম্বর জানতে গিয়ে স্কুল সার্ভিস কমিশনের (এসএসসি) তরফে এমনই জানতে পারলেন ঋতু বেরা। অভিযোগ, স্কুল সার্ভিস কমিশন মেধা তালিকা প্রকাশ না করেই কাউন্সেলিং শুরু করেছে।

এই অভিযোগ ছাড়াও আরও একটি অভিযোগ ছিল। দ্বিতীয় মেধাতালিকায় পরীক্ষার্থীদের প্রাপ্ত নম্বর প্রকাশ না করে শূন্যপদ কমিয়ে দেওয়া হয়েছে। গত অক্টোবরে কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হন আশরাফুল নিশা—সহ বেশ কিছু পরীক্ষার্থী। তাঁদের আইনজীবী আশিস কুমার চৌধুরি অভিযোগ করেন, কোনওরকম মেধা তালিকা প্রকাশ না করেই কাউন্সেলিং শুরু করেছে এসএসসি কর্তৃপক্ষ। পরীক্ষার্থীদের লিখিত পরীক্ষার নম্বর জানানো হচ্ছে না। এরপরই বিচারপতি অরিজিৎ বন্দোপাধ্যায় এসএসসি কর্তৃপক্ষকে আগামী ২ জানুয়ারির মধ্যে পরীক্ষার্থীদের প্রাপ্ত নম্বর—সহ যাবতীয় তথ্য আদালতের কাছে হলফনামা আকারে জমা দেওয়ার নির্দেশ দেন।

কিন্তু তার আগেই কেঁচো খুঁড়তে কেউটে। নিজের প্রাপ্ত নম্বর জানতে তথ্য জানার অধিকার আইনে আবেদন করেন ঋতু বেরা নামে এক ছাত্রী। সেই আবেদনের উত্তরে এসএসসি কর্তৃপক্ষ জানিয়েছে, তাঁর প্রাপ্ত নম্বর ৫৯!  অথচ মোট ১০০ নম্বরের পরীক্ষায় লিখিত নম্বর ৫৫।  শিক্ষাগত যোগ্যতার জন্য ৩৫ এবং মৌখিক পরীক্ষায় ১০ নম্বর রয়েছে। বিষয়টি নিয়ে আদালতের দৃষ্টি আকর্ষণ করা হবে বলে জানান আশিসবাবু।