বিমা পলিসি হোল্ডারদের জন্য দারুণ খবর


কলকাতা: ঠিক সময়ে প্রিমিয়াম না দেওয়ার কারণে বন্ধ হওয়া জীবনবিমা পলিসি ফের চালু করা থেকে শুরু করে এই ক্ষেত্রে বিভিন্ন নিয়ম শিথিল করতে চলেছে আইআরডিএ। বৃহস্পতিবার কলকাতায় বণিকসভা আয়োজিত এক আলোচনাসভায় এসে তেমনই ইঙ্গিত দিলেন বিমা নিয়ন্ত্রকের সদস্য নীলেশ সাঠে।

মার্চেন্টস চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ আয়োজিত ওই সভায় তিনি জানান, আগামী মার্চের মধ্যেই গ্রাহকদের বিমা সংক্রান্ত নতুন কিছু সুবিধা দিতে বেশ কিছু পদক্ষেপ করার সিদ্ধান্ত নিয়েছে আইআরডিএ।

এরমধ্যে রয়েছে- প্রিমিয়াম না দিতে পারায় বন্ধ হওয়া জীবনবিমা পলিসি এখন ফের দু'বছরের মধ্যে চালু করা সম্ভব। তবে তার বেশি সময় পেরিয়ে গেলে আর তা চালু করা সম্ভব নয়। কিন্তু প্রস্তাবিত নতুন নিয়মে পাঁচ বছর পাল হলেও সুয়োগ থাকছে ফের পলিসি চালু করার৷

বর্তমান নিয়মে যেখানে মেয়াদ পূর্তির পরে বিমার টাকার পুরোটাই সাধারণত থোকে পাওয়া যায় কিন্তু প্রস্তাবিত নিয়মে এবার গ্রাহকরা চাইলে তা কিস্তিতে নেওয়ার সুযোগ পাবে। সেক্ষেত্রে যে অর্থ বিমা সংস্থার কোষাগারে থাকবে, তার জন্য সুদ বা সমতুল্য অন্য কোনও সুবিধা মিলবে।

তাছাড়া অনেক গ্রাহকই বাড়ি, ফ্ল্যাট ইত্যাদি কেনার সময় ঋণ নেওয়ার পাশাপাশি সম পরিমাণ টাকার বিমা করে থাকেন। যাতে গ্রাহকের হঠাৎ মৃত্যু হলে সেই ঋণের টাকা বিমা থেকে মেটান যায়৷ সে ক্ষেত্রেই ঋণের থেকে বেশি অঙ্কের বা মেয়াদের পলিসি কিনতে হয়। নয়া নিয়মে ব্যবস্থা হচ্ছে ঋণের সম পরিমাণ টাকা এবং একই মেয়াদের পলিসি দেওয়ার ব্যাপারে।

আপাতত নতুন নিয়ম চালুর করার বিষয়টি খতিয়ে দেখে সংশ্লিষ্ট কমিটি রিপোর্ট জমা করেছে। এখন পুরো বিষয়টি বিশদে দেখে বিমা নিয়ন্ত্রক চলতি অর্থবর্ষেই নতুন নিয়ম চালু করতে আগ্রহী বলে জানান আইআরডিএ কর্তা।