ঋণ জালিয়াতিদের বিরুদ্ধে গড়তে হবে টাস্কফোর্স, বললেন মোদী


নীরব মোদী থেকে মেহুল চোকসি। দেশ জুড়ে একের পর এক ব্যক্তি ব্যাংক থেকে নেওয়া ঋণ শোধ না করে বিদেশে পালিয়ে আস্তানা গেড়েছে। যার জেরে ঘরে-বাইরে বেশ চাপে মোদী সরকার। তাই এবার আর্জেন্টিয়ায় জি-টুয়েন্টি সামিটে গিয়ে দেশ তথা বিশ্বজুড়ে পলাতক অর্থনৈতিক অপরাধীদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়ার পক্ষে সরব হলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সামিটের প্রথম দিনেই নরেন্দ্র মোদী বলেন, জি-টুয়েন্টিতে থাকা সব দেশের একসঙ্গে এই বিষয়ে পদক্ষেপ গ্রহণ করা দরকার। ঋণ পরিশোধ না করে বিদেশে পলাতকদের বিরুদ্ধে এক যোগে একটি টাস্কফোর্স গঠন করে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া প্রয়োজন। 

নরেন্দ্র মোদী বলেন, ফাইন্যান্সিয়াল অ্যাকশন টাস্কফোর্স (FATF) গড়ে তুলে প্রধানত বিশ্ব জুড়ে ঘটা এই ধরনের ঋণ জালিয়াতির ঘটনায় অভিযুক্তদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়া দরকার। এই টাস্কফোর্সের মাধ্যমে দেশগুলির মধ্যে এই ধরনের ঋণ জালিয়াতির সঙ্গে যুক্ত ব্যক্তিদের আর্থিক তথ্য আদানপ্রদান হবে। একইসঙ্গে এই টাস্কফোর্স যে দেশে পালিয়েছে ওই ঋণ জালিয়াতিকারী সেই দেশের আইন অনুসারে কোন পর্যায়ে বিচার প্রক্রিয়া অগ্রসর হবে তারও দেখভাল করবে।

প্রসঙ্গত পিএনবি কাণ্ডের অন্যতম মাস্টারমাইন্ড মেহুল চোকসি এবং নীরব মোদী পঞ্জাব ন্যাশনাল ব্যাংকের ভুয়ো লেটার অব আন্ডারটেকিং জমা দিয়ে বিভিন্ন ব্যাংক থেকে ১৪ হাজার কোটি টাকার ঋণ জালিয়াতি করে। এরপরই তারা দেশ ছেড়ে পালিয়ে যায় ব্রিটেনে। ভারত সরকারের তরফে বারেবারে তাদের প্রত্যর্পণের দাবি করা হলেও তাতে বিশেষ লাভ হয়নি। ভারতের তরফে শুধুমাত্র বাজেয়াপ্ত করা সম্ভব হয়েছে উভয়ের সম্পত্তি।

পাশাপাশি, স্বাধীনতার ৭৫ বছর পূর্তিতে জি-২০ সম্মেলন হবে ভারতে। শনিবারই একথা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আর্জেন্টিনায় জি-২০ সম্মেলনে গিয়ে একথা জানান তিনি। 

প্রধানমন্ত্রী বলেছেন, তিনি ইটালিকে অনুরোধ করেন ২০২১ সালে তারা যেন জি-২০ সামিটের আয়োজন করে। ভারতকে যেন ২০২২ সালে এই সম্মেলনের ভার দেওয়া হয়। কারণ ওই বছরই ভারতে স্বাধীনতার ৭৫ বছর পূর্ণ হবে। ইটালি সানন্দে রাজি হয়ে যায়। তাই ২০২২ সালে ভারতে জি-২০ সম্মেলন হওয়া একপ্রকার নিশ্চিত বলেই জানিয়েছেন প্রধানমন্ত্রী।