৪০ সন্দেহভাজন জঙ্গিকে খতম করল পুলিশ


ইজিপ্টঃ  জঙ্গিদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিল মিশর পুলিশ। সন্দেহভাজন ৪০ জন জঙ্গিকে টার্গেট করে খতম করল পুলিশ। রাজধানী কায়রোর কাছে রাস্তার পাশে পেতে রাখা বোমা বিস্ফোরণের ঘটনায় চারজনের মৃত্যু হয়। যার মধ্যে তিনজন বিদেশি পর্যটক ও তাদের এক স্থানীয় গাইড ছিল বলে জানা গিয়েছে। আর এরপরেই গোপন এক অভিযান চালায় মিশর পুলিশের একটি দল।

মিশরের স্বরাষ্ট্র দফতর জানিয়েছে, গিজা প্রদেশে শনিবার দু'টি আলাদা অভিযানে ৩০ 'জঙ্গি' নিহত হয়। এ ছাড়া, দূরবর্তী উত্তর সিনাই অঞ্চলে অপর ১০ সন্দেহভাজন জঙ্গিকে খতম করা হয়েছে। দফতরের বিবৃতিতে আরও বলা হয়েছে, রাষ্ট্রের বিভিন্ন গুরুত্বপূর্ণ ঘাঁটি ও পর্যটন কেন্দ্রগুলোতে ধারাবাহিক হামলা চালানোর জন্য জঙ্গিরা প্রস্তুতি নিচ্ছে। এমনটাই গোপন সূত্রে খবর আসে স্থানীয় পুলিশের কাছে। আর এরপরেই এই গোপন অভিযান চালানো হয়।

শুক্রবার মিশরের গিজা প্রদেশে বিশ্বখ্যাত পিরামিডের কাছে একটি পর্যটন বাস লক্ষ্য করে বোমা হামলা চালানো হয়। এতে ভিয়েতনামের তিন পর্যটক ও একজন মিশরীয় গাইড নিহত হন। ওই ঘটনায় আরও অন্তত ১২ জন আহত হন যাদের মধ্যে ১০ জনই ভিয়েতনামের নাগরিক।

ওই হামলার ঘটনায় ভিয়েতনাম দুঃখ প্রকাশ করে। একই সঙ্গে মিশর সরকারকে এই হামলাকে জঙ্গি কার্যকলাপ হিসেবে আখ্যায়িত করে এতে জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার হুমকি দেয়। যদিও এখনও পর্যন্ত কোনও জঙ্গি সংগঠন এই হামলার দায় স্বীকার করেনি।