৪-এর শিশুকে ডিজিটাল রেপ! ২০ বছরের কারাদণ্ড অপরাধীর


গুরুগ্রামে এক শিশুকে 'Digital Rape'-এর অপরাধে ২০ বছরের কারাদণ্ড এবং নগদ ৫০ হাজার টাকার জরিমানা হল পশ্চিমবঙ্গের এক যুবকের। ঘটনাটি ঘটে দু'বছর আগে। স্কুল বাসের ভিতরেই ডিজিটাল রেপ করা হয় বছর চারেকের এক শিশুকে। তার পরেই ২০১৬-র অগস্ট মাসে গ্রেপ্তার করা হয় ২১ বছরের শম্ভুকে। 

সোমবার সেই মামলার শুনানিতে অতিরিক্ত দায়রা বিচারক রজনী যাদব তাঁর রায়ে শম্ভুকে POCSO আইনের অধীনে দোষী সাব্যস্ত করে ২০ বছরের কারাদণ্ড এবং ৫০ হাজারের জরিমানা ঘোষণা করেন। 

ডিজিটাল রেপ কাকে বলে 
যৌনাঙ্গে কারও মত ও ইচ্ছের বিরুদ্ধে বল প্রয়োগ করে অঙুল ঢোকানোকে ডিজিটাল রেপ বলা হয়ে থাকে। 


কী ঘটেছিল
২০১৬ সালের অগস্ট মাসে একদিন শহরের এক নামী স্কুলের বাসে সেক্টর ৫৬-এ বাড়ি ফিরছিল ৪ বছরের এই শিশু। বাসের মধ্যেই শিশুটির পাশে বসে তাকে ডিজিটাল রেপ করে ২১ বছরের শম্ভু। পরে সময় মতো হাউজিং সোসাইটির গেটে তাকে নামিয়ে দেয় সে। ঘটনার একদিন পর থাইয়ে ব্যাথার কথা মা-বাবাকে জানায় ওই নির্যাতিতা শিশু। তাকে ডাক্তারের কাছে নিয়ে যাওয়া হলে পরীক্ষার পর যৌন হেনস্থার কথা অভিভাবকদের জানানো হয়। শিশুটিও সেদিন কী হয়েছিল তা সবিস্তারে মা-বাবাকে জানায়। সব শুনে পুলিশের কাছে যান তাঁরা। শুরুতে FIR করতে রাজি না হলেও, পুলিশের কথায় অবশেষে তাঁরা নালিশ দায়ের করেন। তার ভিত্তিতেই শম্ভুকে গ্রেপ্তার করা হয়। ঘটনাটি ঘটার কয়েক সপ্তাহ আগেই স্কুলের কাজে অস্থায়ী কর্মী হিসেবে যোগ দিয়েছিল শম্ভু।