অশ্বিন-ইশান্তের ভেল্কি, অ্যাডিলেডে ৪ উইকেট হারিয়ে চাপে অস্ট্রেলিয়া

উইকেট নিয়ে উল্লাস অশ্বিনের।

প্রথম টেস্টের দ্বিতীয় দিনে প্রত্যাঘাতটা ভালই শুরু করল ভারত। অস্ট্রেলিয়ার ইনিংসের তৃতীয় বলে ওপেনার অ্যারন ফ্রিঞ্চকে বোল্ড করে ইশান্ত শর্মারা যেন বুঝিয়ে দিলেন লড়াই ছাড়া বিন্দুমাত্র জমি ছাড়তে রাজি নন তাঁরা।
যদিও সেই ধাক্কা সামলে প্রাথমিক লড়াইটা শুরু করেছিলেন দুই অজি ব্যাটসম্যান, মার্কাস হ্যারিস এবং পাক বংশোদ্ভূত উসমান খোয়াজা। দ্বিতীয় উইকেটে ৪৫ রান যোগ করেও ফেলেছিলেন তাঁরা। এই জুটি যখনই কোহালিদের মনে আশঙ্কা তৈরি করছিলেন, তখনই ত্রাতার ভূমিকায় বহু যুদ্ধের নায়ক সেই অশ্বিন।

ইনিংসের তৃতীয় বলে যে আঘাতটা ইশান্ত শর্মার হাত ধরে এসেছিল, সেটা মজবুত করার দায়িত্ব তখন নিজের কাঁধে তুলে নিলেন ভারতীয় দলের এই অফ স্পিনার। কেন তাঁকে অনিল কুম্বলে পরবর্তী ভারতীয় স্পিনের কাণ্ডারি বলা হয়, সে কথা প্রমাণ করাই ছিল আজ অশ্বিনের কাছে বড় চ্যালেঞ্জ। যে ভাবে বিদেশের মাঠেও নিজের নামের প্রতি সুবিচার করতে দেখা গিয়েছিল কুম্বলেকে, সে ছবিটাই বার বার উঠে এল। শর্ন মার্শকে বোল্ড করা থেকে শুরু করে, বিপজ্জনক হয়ে উঠতে থাকা খোয়াজা এবং হ্যারিস— তিনই জনই অশ্বিনের ভেল্কির শিকার।

এই প্রতিবেদন লেখার সময় অস্ট্রেলিয়া চার উইকেট খুইয়ে তুলেছে ১০০ রান। চা পানের বিরতির আগে আরও দু-তিনটি উইকেট তুলে নিতে পারলে অ্যাডিলেড টেস্টে রূপকথায় চিত্রনাট্য লেখার বিষয়ে আশা করা যেতেই পারে।

তবে, যে ভাবে দ্বিতীয় দিনের দ্বিতীয়ার্ধে স্পিনের কেরামতি দেখা গেল, তাতে আগামী দিনে দল নির্বাচন নিয়ে প্রশ্ন উঠতেই পারে। রবীন্দ্র জাদেজাকে দল না নেওয়ার জন্য ইতিমধ্যেই কেউ কেউ মুণ্ডপাত করতে শুরু করেছেন শাস্ত্রী-কোহালিদের। যদি প্রথম ইনিংসে অশ্বিন আরও কয়েকটা উইকেট তুলে নিতে পারেন, তা হলে সেই অভিযোগ একেবারে উড়িয়ে দেওয়া যাবে না।

এ দিন অবশ্য নিজেদের ইনিংসে কোনও রানই যোগ করতে পারেননি দুই ভারতীয় ব্যাটসম্যান বুমরা এবং শামি। আজকের প্রথম বলেই আউট হয়ে যান মহম্মদ শামি।