সারদার ১৩ কোম্পানির সম্পত্তি নিলামের নির্দেশ


কলকাতা:  চিটফান্ড সংস্থা সারদার ১৩ টি কোম্পানির  সম্পত্তি নিলাম করার নির্দেশ দিল ন্যাশনাল  কোম্পানি ল ট্রাইব্যুনাল। এর জন্য লিকুইডেটার নিয়োগ করা হয়েছে। ট্রাইব্যুনাল জানিয়েছে দেবযানী মিত্র এই দায়িত্ব সামলাবেন। এই ১৩ টি সংস্থার  কার্যালয় থেকে শুরু করে  সমস্ত সম্পত্তি বাজেয়াপ্ত করা হবে। এই সংস্থা গুলি হল গ্লোবাল অটোমোবাইলস, সারদা ট্যুরস অ্যান্ড ট্রাভেলস, সারদা শপিং মল, সারদা অ্যাগ্রো, বেঙ্গলি মিডিয়া, সারদা  এডুকেশনাল এণ্টারপ্রাইস,  সারদা গার্ডেন রিসর্ট,  সারদা ল্যান্ডমার্ক সিনেন্ট, সারদা এক্সপোর্ট  ভাসনাক ফুড ইত্যাদি। বিস্তারিত বিচারের পর ট্রাইব্যুনাল এই রায় দিয়েছে।

২০১৩ সালের আগে পর্যন্ত সক্রিয় ছিল এই চিটফান্ড  সংস্থা। খুব অল্প সময়ের মধ্যে প্রায় ১৭ লাখ মানুষের সঙ্গে  প্রতারণা  করেছে সারদা। ঘটনায়  অনেক প্রভাবশালী ব্যক্তির নাম জড়ায়। তদন্ত ভার হাতে নিয়ে তাঁদের মধ্যে  কয়েকজনকে  গ্রেফতার করে সিবিআই। অন্যদিকে এই প্রতারণার ঘটনায় আলাদা করে তদন্ত শুরু করে  কেন্দ্রীয় সংস্থা এসএফআইও। বাণিজ্য মন্ত্রকের এই সংস্থা বড় ধরনের আর্থিক অপরাধের তদন্ত করে।  তাদের  পেশ করা রিপোর্টের উপর ভিত্তি করেই নির্দেশ দিয়েছে ট্রাইব্যুনাল।

ট্রাইব্যুনাল জানায়, এসএফআইও–র রিপোর্ট থেকে স্পষ্ট, এই কোম্পানি গুলিকে সামনে  রেখে অনৈতিক কাজ হত। আরও জানা গিয়েছে এই প্রতারণায় পা  দিয়েই বহু মানুষ সব খুইয়েছেন। তাই কোম্পানির সম্পত্তি বাজেয়াপ্ত করতে হবে।