জিএসটির রিটার্ন জমা দেওয়ার সময়সীমা বাড়ল, শেষ দিন কবে জেনে নিন


নিউ দিল্লি: জিএসটির  রিটার্ন জমা  দেওয়ার সময়সীমা আরও তিন মাস বাড়ল। অর্থ মন্ত্রক জানিয়েছে  ২০১৯ সালের ৩১ মার্চ পর্যন্ত জিএসটির রিটার্ন জমা দেওয়া  যাবে। জিএসটিতে নথিভুক্ত হয়েছেন এমন ব্যবসায়ীদের একটি নির্দিষ্ট ফর্মে নিজেদের কারবার সম্পর্কে তথ্য জমা দিতে হবে। মানে কত টাকার কারবার হয়েছে সেটা থেকে  শুরু করে অন্য তথ্য জমা দিতে হবে। সেই মর্মে নির্দেশিকা জারি হয়েছে সেপ্টেম্বর মাসে। সেই নির্দেশিকা অনুসারে চলতি বছর শেষ হওয়ার আগেই জিএসটির রিটার্ন জমা দিতে হত। কিন্তু কয়েকটি বিষয়কে  সামনে রেখে  সময়সীমা বাড়ানো হয়েছে ৩১ মার্চ পর্যন্ত।

নতুন ফর্ম আরও কিছু দিনের মধ্যেই পোর্টালে পাওয়া যাবে। রিটার্ন জমা দিতে  জিএসটিআর-এর ৯ নম্বর ফর্ম জমা  দিতে হয়। কয়েক মাস ধরেই  সময়সীমা বাড়ানোর দাবি উঠছিল।

সময়সীমা বাড়ানো যে একান্ত আবশ্যক ছিল সে কথা স্পষ্ট হয়েছে কর বিশেষজ্ঞ অভিষেক জৈনের বক্তব্যে।  তিনি বলেন কর জমা  দিতে কয়েকটি নির্দিষ্ট ফর্মের ব্যবহার করতে হয়। সেগুলিকে  যথবিধ গুরুত্ব দিয়ে  পূরণ  না  করলে রিটার্ন জমা  দিতে  সমস্যা হয়। আর তাই শুধু ব্যবসায়ী কেন ৩১ ডিসেম্বর তারিখটা নিয়ে সমস্যায় ছিলেন বিশেষজ্ঞদের অনেকই। তাঁদেরও মনে হয়েছিল  সময়সীমা আরও কয়েকটি দিন  বাড়ুক। এবার সেই ঘোষণা করে দিল কেন্দ্রীয় সরকারের অর্থ মন্ত্রক।