৩ হাজার কোটি টাকার সামরিক সরঞ্জাম সংগ্রহে ছাড়পত্র প্রতিরক্ষা মন্ত্রকের


নয়াদিল্লি: প্রায় ৩০০০ কোটি টাকার সামরিক সরঞ্জাম, যন্ত্রাংশ কেনায় সবুজ সঙ্কেত প্রতিরক্ষা মন্ত্রকের। জনৈক শীর্ষ সামরিক কর্তা শনিবার জানান, যুদ্ধের সরঞ্জাম, সামগ্রী সংগ্রহ সংক্রান্ত প্রতিরক্ষা মন্ত্রকের সর্বোচ্চ সিদ্ধান্ত গ্রহণকারী শাখা ডিফেন্স অ্যাকুইজিশন কাউন্সিল (ডিএসি) এই চূড়ান্ত সম্মতি দিয়েছে। ডিএসি-র একেবারে মাথায় রয়েছেন প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারামন। যেসব প্রতিরক্ষা সরঞ্জাম জোগাড় করা হবে, তার মধ্যে আছে নৌবাহিনীর দুটি স্টিলথ ফ্রিগেটসের জন্য ব্রহ্মোস সুপারসনিক ক্রুজ ক্ষেপণাস্ত্র ও সেনাবাহিনীর অর্জুন যুদ্ধের ট্যাঙ্কের জন্য সশস্ত্র রিকভারি যান। দুটি সরঞ্জাম কেনাতেই ছাড়পত্র মিলেছে।

ভারত ১ বিলিয়ন মার্কিন ডলার মূল্যে দুটি স্টিলথ ফ্রিগেটস সংগ্রহ করছে। ওই দুটি যুদ্ধজাহাজে দেশীয় প্রযুক্তিতে উন্নত করা ব্রহ্মোস ক্ষেপণাস্ত্র থাকবে। সামরিক অফিসারটি বলেন, দেশীয় কৌশল, নকশায় বানানো ব্রহ্মোস ক্ষেপণাস্ত্র পরীক্ষিত সুপারসনিক ক্রুজ মিসাইল, যার ক্ষমতা প্রমাণিত হয়েছে। তা এই যুদ্ধজাহাজে মূল হাতিয়ার হিসাবে থাকবে।

সেনাবাহিনীর প্রধান যুদ্ধ ট্যাঙ্ক অর্জুনের জন্য সাঁজোয়া রিকভারি ভেহিকল সংগ্রহেও অনুমোদন দিয়েছে ডিএসি। ওই ভেহিকলের নকশা তৈরি করেছে প্রতিরক্ষা গবেষণা উন্নয়ন সংস্থা ডিআরডিও, সেগুলি বানাবে প্রতিরক্ষা সংক্রান্ত রাষ্ট্রায়ত্ত সংস্থা বিইএমএল।