কার্গিলের খবর ছিল আদবানীর কাছে, বিস্ফোরক প্রাক্তন ‘র’ চিফ


চণ্ডীগড়: গোয়েন্দাদের ব্যর্থতাতেই হয়েছিল কার্গিল যুদ্ধ। এই ধারনা ভেঙে প্রাক্তন 'র' চিফ বললেন "সবকিছু আগেই জানানো হয়েছিল লালকৃষ্ণ আদবানীকে। এমনই বিস্ফোরক দাবি করলেন র'‌য়ের প্রাক্তন প্রধান অমরজিত্‍ সিং দুলাট।

শনিবার সেনাবাহিনীর লিটারেচার ফেস্টিভ্যালে একটি আলোচনা সভায় যোগ দিয়ে তিনি বলেন, কারগিলে যে কিছু ঘটতে চলেছে সেটা আগেই অনুমান করতে পেরেছিলেন গোয়েন্দারা। সেনাবাহিনীর যাবতীয় তথ্য দিয়ে তত্‍কালীন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী এল কে আদবানীকে জানানো হয়েছিল পুরো বিষয়টি। কার্গিল যুদ্ধের কারণ হিসেবে যে গোয়েন্দাদের ব্যর্থতাকে দায়ী করা হয়, সেটা ঠিক নয় বলে স্পষ্ট জানিয়েছেন দুলট।
 
একই সঙ্গে দুলট দাবি করেছেন সেসময় গোয়েন্দাদের খবর অনুযায়ী যদি তত্‍পর হত সেনা তাহলে কার্গিলের যুদ্ধের অনেক জওয়ানের প্রাণ বাঁচত। দুলটের এই মন্তব্যের পরিপ্রেক্ষিতে লেফটেন্যান্ট জেনারেল কমল দাভর দাবি করেছেন, '‌'সেনাবাহিনীর কাছে মাত্র ৩০ শতাংশ খবর গোয়েন্দাদের কাছ থেকে পাওয়া যায়। যতদিন না নৌ, বায়ু এবং স্থল সেনা একত্রে গোয়েন্দা বিভাগের খবর পাচ্ছে ততদিন এই সমস্যা থাকবে।"

মডারেটর কে সি ভার্মা এই প্রসঙ্গে মন্তব্য করেছেন, "শুধুমাত্র গোয়েন্দা রিপোর্টের জন্য যুদ্ধ আটকানো যায় না। সব কিছুতেই গোয়েন্দাদের উপর দায় চাপানোটা খুবই দুঃখনজক। রিপোর্টের ভিত্তিতে যে ব্যবস্থা নিতে হয় সেটা বোধহয় অনেকেই জানেন না।"