পাইলট না গেহলট, কে হবেন রাজস্থানের মুখ্যমন্ত্রী ? বৈঠক আজ


জয়পুর : মিলে গেছে বুথ ফেরত সমীক্ষা। রাজস্থানে BJP-কে পিছনে ফেলে সংখ্যাগরিষ্ঠ দল হিসেবে উঠে এসেছে কংগ্রেস। আর আজ রাজ্যপালের সঙ্গে দেখা করে সরকার গঠনের দাবি জানাবে তারা। কিন্তু, অশোক গেহলট না সচিন পাইলট, কে হবেন মুখ্যমন্ত্রী ? তা নিয়ে আজ বৈঠক করতে চলেছে কংগ্রেস নেতৃত্ব।

ভোটের বেশ কয়েক মাস আগে থেকেই প্রতিষ্ঠান বিরোধিতার হাওয়া বইছিল রাজস্থানে। আর সেই হাওয়াকে কাজে লাগিয়ে বিকল্প হিসেবে জনগণের কাছে নিজেদের তুলে ধরেছিল কংগ্রেস। যার কৃতিত্ব দাবি করতে পারেন দলীয় নেতা সচিন পাইলট। কারণ তার লড়াইটা ছিল বেশ কঠিন। গত বিধানসভা নির্বাচনে জেতার পর ২০১৪ সালে সবকটি লোকসভা আসনেই জেতে BJP। আর রাজস্থান কংগ্রেসের সভাপতির দায়িত্ব পেয়েই হারানো জমি উদ্ধারে নেমেছিলেন তিনি। আজ অনেক চড়াই-উতরাই পেরিয়ে তিনি সফল। ফলে মুখ্যমন্ত্রী হিসেবে স্বাভাবিকভাবেই প্রথমে উঠে আসছে তাঁর নাম।

এই লড়াইয়ে সচিন পাইলট যাঁদের পাশে পেয়েছিলেন তাঁদের মধ্যে অন্যতম অশোক গেহলট। যিনি অভিজ্ঞতা দিয়ে তাঁকে সবসময় সহযোগিতা করে গেছেন। তাই মুখ্যমন্ত্রী হিসেবে উঠে আসছে তাঁর নামও। তিনবার মুখ্যমন্ত্রীর দায়িত্বও সামলেছেন তিনি। গতকাল রাজ্য কংগ্রেস কার্যালয়ে সচিন পাইলটের পাশাপাশি তাঁর নামেও জয়ধ্বনি শোনা গেছে। 

কংগ্রেস নেতা অবিনাশ পান্ডে বলেন, আজ সকাল ১১টায় সব জয়ী প্রার্থীরা বৈঠক করবেন। ইতিমধ্যেই কে সি বেনুগোপালকে রাজ্যে পাঠিয়েছেন রাহুল গান্ধি। সেখানেই প্রত্যেকের মত নিয়ে হাইকম্যান্ডকে জানানো হবে। সন্ধেয় আরেকটি বৈঠক হবে।