উত্তরাখণ্ডে খাদ্যে বিষক্রিয়ায় মৃত ৩, অসুস্থ হয়ে হাসপাতালে আরও ২৫০


বিয়েবাড়ির ভোজ খেয়ে অসুস্থ হয়ে পড়ায় হাসপাতালে ভরতি হতে হল ২৫০ বেশি আমন্ত্রিতকে। এর মধ্যে শনিবার ৩ জনের মৃত্যুও হয়েছে। বৃহস্পতিবার রাতে উত্তরাখণ্ডের বাগেশ্বর জেলার বাস্তি গ্রামে এক বিয়েবাড়িতে তাঁরা গিয়েছিলেন। রাতে নিমন্ত্রণ বাড়িতে খাওয়া-দাওয়ার পরেই সবাই অসুস্থ বোধ করতে থাকেন। তড়িঘড়ি তাঁদের হাসপাতালে নিয়ে যাওয়ার ব্যবস্থা করা হয়। সেখানেই তাঁদের চিকিত্‍‌সা চলছে। কী ভাবে খাদ্যে বিষক্রিয়া ঘটল, তা এখনও জানা যায়নি।

এদিন খাদ্যে বিষক্রিয়ার খবর শুনে, সংশ্লিষ্ট জেলাশাসকের কাছে বিশদ রিপোর্ট চেয়ে পাঠিয়েছেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী ত্রিবেন্দ্র সিং রাওয়াত। অসুস্থরা যাতে ঠিকমতো চিকিত্‍‌সা পান, সেই নির্দেশও তিনি দিয়েছেন। মুখ্যমন্ত্রীর নির্দেশ পাওয়ার পর গুরুতর অসুস্থদের সুচিকিত্‍‌সার জন্য উড়িয়ে আনা হয়েছে হল্দওয়ানিতে। বাকিরা বাগেশ্বর-সহ আশপাশের পাঁচটি হাসপাতালে ভরতি রয়েছেন।

জেলাশাসক জানান, সরকারি-বেসরকারি সহ পাঁচটি হাসপাতালে অসুস্থদের নিখরচে চিকিত্‍‌সা চলছে। চিকিত্‍‌সার ব্যয়ভার গ্রহণ করবে সরকার। প্রাথমিক তদন্তের পর মনে করা হচ্ছে, বিয়েবাড়ির দই থেকেই সম্ভবত বিষক্রিয়া ঘটেছে। খেয়ে-দেয়ে বাড়ি ফেরার পর প্রায় সবারই বমির সঙ্গে পেটের গন্ডগোল দেখা দেয়। রাতেই ভরতি করতে হয় হাসপাতালে।