ফের চালু হতে পারে কোচবিহার-কলকাতা ভায়া বাংলাদেশ ট্রেন চলাচল

কোচবিহারের সাংসদ পার্তপ্রতীম রায়
     
কোচবিহার : কোচবিহার-কলকাতা ভায়া বাংলাদেশের মধ্যে রেল যোগাযোগ চালু নিয়ে আশার আলো দেখা দিল। গতকাল বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ কোচবিহারের সাংসদ পার্তপ্রতীম রায়কে চিঠি পাঠিয়ে এবিষয়ে অবহিত করেন। তিনি জানান, ওই রুটে ট্রেন চালুর বিষয়ে কেন্দ্রীয় সরকার চিন্তাভাবনা করছে। এটি চালু হলে অল্প সময়েই কোচবিহার থেকে কলকাতা পৌঁছানো সম্ভব হবে।

১৮৮৮ সাল থেকে কোচবিহার-কলকাতা ভায়া বাংলাদেশ রেল যোগাযোগ চালু ছিল। কোচবিহার থেকে ট্রেন ছেড়ে দিনহাটার গিতালদহ দিয়ে বাংলাদেশে প্রবেশ করত। এরপর গেদে সীমান্ত দিয়ে ভারতে প্রবেশ করে কলকাতা পৌঁছাত। সেসময় আট ঘণ্টায় কোচবিহার থেকে কলকাতায় পৌঁছে যাওয়া যেত। কোচবিহারের রাজারা এই রেলপথেই কলকাতা থেকে কোচবিহার যাতায়াত করতেন। 

কিন্তু, স্বাধীনতার পর ওই রেলপথে যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। তবে আশির দশক পর্যন্ত ওই পথে মালগাড়ি চলাচল করত। পরবর্তীতে তাও বন্ধ হয়ে যায়। পরে সেই পুরোনো রেলপথে নতুন করে ট্রেন চালুর দাবিতে আন্দোলনে নামেন এলাকাবাসী। গত বর্ষাকালীন অধিবেশন চলার সময় সংসদে পুরোনো পথে রেল চালুর দাবি তোলেন কোচবিহারের সাংসদ পার্থপ্রতীম রায়। তার উত্তরে গতকাল সাংসদকে চিঠি পাঠিয়ে বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ জানান, ওই রেলপথ আবার চালু করতে আগ্রহী কেন্দ্রীয় সরকার।