লাভার চাপে কী ভাবে ফাটল মাউন্ট ক্রাকাতোয়ার দেওয়াল, দেখুন সেই ভয়ানক ভিডিয়ো

মাউন্ট ক্রাকাতোয়ার দেওয়াল ফেটে বেরিয়ে আসছে লাভা।

ভয়ানক একটা বিস্ফোরণ। আর তার পরই কালো ধোঁয়া আর ছাইয়ে আকাশ ঢেকে গিয়েছিল। তার মধ্যে থেকেই দেখা যায় মাউন্ট ক্রাকাতোয়া আগ্নেয়গিরির শরীর বেয়ে হু হু করে নেমে আসছে লাভা। ধীরে ধীরে মিশে যাচ্ছিল সমুদ্রের জলে। দেখে মনে হবে একটা দানব আস্তে আস্তে গ্রাস করে নিচ্ছে সমুদ্রটাকে।  তাণ্ডব শুরু হয়ে গিয়েছিল সমুদ্রের জলেও। ভয়ঙ্কর সেই দৃশ্যটা ক্যামেরাবন্দি হয়। সেই ভিডিয়োই এখন ভাইরাল। যা দেখলে শিউরে উঠবেন।

শনিবার স্থানীয় সময় রাত সাড়ে ন'টা নাগাদ সুনামি আছড়ে পড়েছিল ইন্দোনেশিয়ার বুকে। আর সেই সুনামির মূল চক্রী এই 'মাউন্ট ক্রাকাতোয়া'।  ঠিক কী ভাবে এই সুনামির জন্ম হল তা জানিয়েছেন বিজ্ঞানীরা। ঠিক কী জানিয়েছেন তাঁরা?

অনেক দিন ধরেই ফুঁসছে ক্রাকাতোয়া। একটু একটু করে লাভাও বেরিয়ে আসছিল আগ্নেয়গিরির মুখ থেকে। নির্গত লাভার পরিমাণ ধীরে ধীরে বাড়তে থাকায় আগ্নেয়গিরির দেওয়ালে চাপ সৃষ্টি হতে থাকে। একটা সময় সেই চাপ ধরে রাখতে না পেরে দেওয়াল ফেটে লাভা বেরিয়ে আসতে শুরু করে। আর তার জেরে সমুদ্রের তলদেশে থাকা ভূস্তরের প্লেটে বিপুল ধস নামে।

রিখটার স্কেলে ৭.৫ মাত্রার ভূমিকম্পের অনুরূপ শক্তি নির্গত হয়। আর তার ফলে সমুদ্রের নীচে বিস্তীর্ণ এলাকার জলস্তরকে ঠেলে সরিয়ে দিতেই সমুদ্র ফুলেফেঁপে ওঠে। সুনামির আকার ধারণ করে সুন্দা প্রণালী দিয়ে এসে তা আছড়ে পড়ে। সুনামিতে মৃতের সংখ্যা এখনও পর্যন্ত ২৮০। সংখ্যাটা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছে প্রশাসন।