যৌন হেনস্থার অভিযোগ সহকর্মীর, নয়ডায় অপমানে আত্মঘাতী বহুজাতিক সংস্থার কর্তা

অপমানে আত্মঘাতী স্বরূপ রাজ।

যৌন হেনস্থার অভিযোগের অপমান সইতে না পেরে নয়ডায় নিজের বাড়িতে আত্মঘাতী হলেন বহুজাতিক তথ্য প্রযুক্তি সংস্থা জেনপ্যাক্টের অ্যাসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট। ৩৫ বছরের তরুণ স্বরূপ রাজ নিজেকে নির্দোষ বলে দাবি করেছেন সুইসাইড নোটে। যৌন হেনস্থার অভিযোগ সামনে আসার পর কিছু দিন আগেই তাঁকে সাময়িক ভাবে বরখাস্ত করেছিল জেনপ্যাক্ট।

২০০৭ সালে এক জন প্রসেস ডেভেলপার হিসেবে জেনপ্যাক্টে যোগ দিয়েছিলেন স্বরূপ। পর পর পদোন্নতির পর ২০১৫ সালে হয়েছিলেন সিনিয়র ম্যানেজার। কিছু দিন আগেইঅ্যাসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট হন এই ৩৫ বছরের তরুণ। এর পরই তাঁর বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ আনেন দুই মহিলা সহকর্মী। নয়ডা পুলিশ জানিয়েছে, '' অভিযোগ সামনে আসার পরই স্বরূপকে পরিচয়পত্র জমা দিতে বলেছিল তাঁর সংস্থা। তদন্ত শেষ না হওয়া পর্যন্ত তাঁর ল্যাপটপও জমা নিয়ে নেয় জেনপ্যাক্ট। তাঁকে সাময়িক ভাবে বরখাস্তও করা হয়েছিল। ''

বৃহস্পতিবার নিজের বাড়িতে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেন স্বরূপ রাজ। অপমান সহ্য করতে না পেরেই নিজেকে শেষ করার সিদ্ধান্ত বলে সুইসাইড নোটে জানিয়েছেন এই তরুণ। স্ত্রী-র উদ্দেশে লেখা শেষ চিঠিতে স্বরূপ লিখেছে, '' আমি তোমাকে জানাতে চাই আমি কতটা ভালবাসি তোমাকে। আমার বিরুদ্ধে দু'জন যৌন হেনস্থার অভিযোগ এনেছে। কিন্তু বিশ্বাস কর, আমি কিছুই করিনি। এই অভিযোগ পুরোপুরি ভিত্তিহীন। কিন্তু এই অভিযোগের কথা জেনপ্যাক্টের সবাই জেনে গিয়েছে। আমার সবাইকে মুখ দেখাতে লজ্জা করছে। তদন্তে আমি নির্দোষ প্রমাণিত হলেও সবাই আমাকে বাঁকা চোখেই দেখবে। আমি চাই, তুমি তোমার বাকি জীবনটা সম্মানের সঙ্গে কাটাও।''

নয়ডা পুলিশ জানিয়েছে, স্বরূপের মৃতদেহ ময়না তদন্তের জন্য পাঠানো হয়েছে। স্বরূপের আত্মহত্যার জন্য তাঁর পরিবারের তরফে এখনও কারও বিরুদ্ধে কোনও অভিযোগ আনা হয়নি।