আজ ডিএ মামলার শুনানি! কি সুখবর অপেক্ষা করছে রাজ্য সরকারি কর্মীদের জন্যে?


কলকাতাঃ  ফের আইনি জটে রাজ্য সরকারি কর্মীদের ডিএ! ডিএ সংক্রান্ত মামলার রিভিউ পিটিশনের শুনানি হবে আজ সোমবার। এদিন দুপুরে বিচারপতি দেবাশিস করগুপ্তের এজলাসে এই সংক্রান্ত মামলার শুনানি রয়েছে। স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইবুনাল অর্থাৎ স্যাটে ডিএ সংক্রান্ত মামলার শুনানিতে রাজ্য সরকার জানায়, তাদের ডিএ সংক্রান্ত ফাইল হারিয়ে গিয়েছে। একই সঙ্গে আরও কিছুটা সময় চেয়ে নেন রাজয সরকারের তরফে থাকা আইনজীবী। মূলত, এই সময়কে বর্ধিত করার জন্য রিভিউয়ের আবেদন জানিয়েছিল তারা। সেই মামলারই শুনানি হবে।

ডিএ সংক্রন্ত মামলায় রিভিউ পিটিশন দাখিল করে রাজ্য সরকার। কলকাতা হাইকোর্টে এই রিভিউ পিটিশন দাখিল করে রাজ্যের পক্ষের আইনজীবী। সেই মামলারই শুনানি হবে এদিন।

উল্লেখ্য, গত অগস্ট মাসে কলকাতা হাইকোর্ট রাজ্য সরকারি কর্মীদের ডিএ নিয়ে ঐতিহাসিক রায় দেয়। যেখানে আদালত জানায়, রাজ্য সরকারি কর্মীদের ডিএ পাওয়া অধিকার। একই সঙ্গে কলকাতা হাইকোর্ট নির্দেশে জানায়, রায়ের দুই মাসের মধ্যে ডিএ মামলার ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে হবে। মধ্যবর্তী পুজোর সময়ের ও অন্যান্য ছুটি ধরলে এই দুই মাসের সময়সীমা ১২ ডিসেম্বর শেষ হচ্ছে। হাইকোর্টের যে নির্দেশ আছে, তাতে এই সময়ের মধ্যে স্যাটকে রায় দিতে হবে।

হাইকোর্টের রায়ে সরকারপক্ষ ও মামলার আবেদনকারীকে যথাক্রমে তিন সপ্তাহ ও পরবর্তী এক সপ্তাহের মধ্যে হলফনামা স্যাটে জমা দিতে বলা হয়েছিল। কিন্তু সরকারপক্ষ কোনও হলফনামা ওই সময়ের মধ্যে দেয়নি। সরকারপক্ষের হলফনামা জমা না পড়ায় মামলার আবেদনকারী সরকারি কর্মী সংগঠনের নেতা মলয় মুখোপাধ্যায়ের তরফে কোনও হলফনামা জমা পড়েনি। সরকারের তরফ থেকে তখন কারণ দেখানো হয়, প্রয়োজনীয় ফাইল খুঁজে না পাওয়ার জন্য হলফনামা দেওয়া যাচ্ছে না। এই অবস্থায় হলফনামা ছাড়া শুনানির সিদ্ধান্ত নেয় স্যাট।