বন্ধ গ্যাস-ইন্টারনেট! পাকিস্তানে হেনস্থার মুখে ভারতীয় অফিসাররা


নয়াদিল্লি: পাকিস্তানে নানাভাবে হেনস্থার শিকার হচ্ছে ভারতীয় কূটনীতিকরা। দীর্ঘদিন ধরেই সমস্যার শিকার হচ্ছেন তাঁরা। এবার সেই হেনস্থা চূড়ান্ত পর্যায়ে পৌঁছে যাওয়ায় পাক সরকারের সঙ্গে এই বিষয়ে শুরু হল কথাবার্তা।

সূত্রের খবর, একাধিক ভারতীয় অফিসারের ইন্টারনেট সার্ভিস বন্ধ করে দেওয়া হয়েছে। বিশেষত ভারত সরকারের কোনও ওয়েবসাইট খুলতে পারছেন না তাঁরা। দেওয়া হচ্ছে না গ্যাস কানেকশনও। এমনকি ওই অফিসারদের সঙ্গে কেউ দেখা করতে এলেও তাঁদের হেনস্থার শিকার হতে হচ্ছে।

গত কয়েক মাস ধরেই চলছে এইসব সমস্যা। গত ১০ ডিসেম্বর পাকিস্তানে এক অফিসারের বাড়িতে আচমকা ঢুকে পড়ে এক ব্যক্তি। সেই ঘটনা সামনে আসতেই পাকিস্তানের বিদেশ মন্ত্রকের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা শুরু করেছে ভারতের বিদেশমন্ত্রক।

এটাই প্রথম ঘটনা নয়। গত মার্চ মাসে ভারতীয় কূটনীতিকরা হেনস্থার অভিযোগ এনেছিলেন। একই অভিযোগ তুলেছিলেন ভারতের পাক কূতনীতিকরাও। ৩০ মার্চ দুই তরফের আলোচনার মাধ্যমে সেই সমস্যার সমাধান হয়। জুলাই মাসে লোকসভায় এই ইস্যু নিয়ে কথা বলেন বিদেশমন্ত্রকের প্রতিমন্ত্রী ভিকে সিং।

দুই দেশে পরস্পরে কূটনীতিকদের সুরক্ষায় ১৯৯২-তে বিশেষ চুক্তি স্বাক্ষরিত হয় ভারত ও পাকিস্তানের। সেখানে অফিসার ও তাঁদের পরিবারের প্রতি সম্মান জানানোর কথা বলা হয়। কোনও ধরনের নজরদারি বা হেনস্থা বরদাস্ত করা হবে না বলেই চুক্তিতে উল্লেখ করা হয়েছিল।