নতুন প্রিপেড প্ল্যানে আনলিমিটেড কলের সাথে কী সুবিধা দিচ্ছে এয়ারটেল?


প্রিপেড গ্রাহকদের জন্য নতুন প্ল্যান লঞ্চ করল এয়ারটেল। যে সব গ্রাহক কম ডাটা ও বেশি কল ব্যবহার করেন তাদের মন জিতবে এই প্ল্যান। ডাটা যখন আমাদের সারা দিনের সঙ্গী তখন ২৯৮ টাকায় আনলিমিটেড ভয়েস কলের নতুন প্রিপেড প্ল্যানের প্রাসঙ্গিকতা নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকেই। নতুন ২৯৮ টাকা প্ল্যানের বৈধতা ৪৮ দিন।

সম্প্রতি টেলিকম টক ওয়েবসাইটে প্রকাশিত এক খবরে জানানো হয়েছে সারা ভারতের সব সার্কেলের গ্রাহকরা নতুন এই প্ল্যান ব্যবহার করতে পারবেন। এছাড়াও এই প্ল্যানে ভয়েস কলিং এর কোন সীমা থাকবে না। অনলিমিউটেড ভয়েস কলের সাথেই ২৯৮ টাকা প্ল্যানে ১০০ টি টেক্সট মেসেজ আর 1GB ডাটা পাওয়া যাবে। যা বাজারে অন্যান্য প্ল্যানের তুলনায় নগন্ন।

তবে শুধু এয়ারটেল নয়, সম্প্রতি একই ধরনের প্ল্যান লঞ্চ করেছে ভোডাফোন। ২৭৯ টাকা ভোডাফোন প্ল্যানে পাওয়া যাবে ৮৪ দিনের জন্য আনলইমিটেড কল, ১০০ টি টেক্সট মেসেজ আর 4GB ডাটা। আইডিয়া ২৯৫ টাকায় ৮২ দিনের জন্য দিচ্ছে আনলিমিটেড কল, ১০০ টি টেক্সট মেসেজ আর 5GB ডাটা।

এছাড়াও সম্প্রতি ২৩ টাকার প্রিপেড প্ল্যান এনেছে এয়ারটেল। এয়ারটেল প্রিপেড গ্রাহকরা ২৩ টাকা রিচার্জে ২৮ দিন ভ্যালিডিটি পাবেন। তবে এই প্ল্যানে কোন টকটাইম বা ডাটা পাওয়া যাবে না। শুধুই ভ্যালিডিটি মিলবে এই রিচার্জে। এর পরে কল ও ডাটা ব্যবহারের জন্য আলাদা করে রিচার্জ করতে হবে।

২৩ টাকা রিচার্জ করলে লোকাল ও ন্যাশানাল কল করতে প্রতি সেকেন্ডে খরচ হবে ২.৫ পয়সা। লোকাল এসএমএস করতে ১ টাকা ও ন্যাশানাল এসএমএস করতে খরচ হবে ১.৫ টাকা। ডাটা ব্যবহারের জন্য আলাদা ডাটা প্যাচ রিচার্জ করতে হবে। তবে মেন ব্যালেন্স ব্যবহার করেও ২৩ টাকা প্ল্যানের এয়ারটেল গ্রাহকরা ডাটা ব্যবহার করতে পারবেন। টেলিকমটকে এক রিপোর্টে জানানো হয়েছে কোম্পানির অফিশিয়াল ওয়েবসাইট ও অ্যাপ থেকে এয়ারটেল প্রিপেড গ্রাহকরা ২৩ টাকা রিচার্জ করতে পারবেন।

সম্প্রতি সব টেলিকম কোম্পানির গ্রাহক প্রতি গড় আয় কমেছে অনেকটাই। এর অন্যতম কারন অবশ্যই গ্রাহকের ডুয়াল সিম ব্যবহার। একটি সিম রিচার্জ করলেও বেশিরভাগ গ্রাহক দ্বিতীয় সিম দীর্ঘদিন রিচার্জ না করেই ইনকামিং কলের সুবিধা নেন। এর ফলে সব কোম্পানিরই গ্রাহক প্রতি আয় কমেছে। এবার সেই আয়ে জোয়ার আনতে নতুন ২৩ টাকার প্ল্যান লঞ্চ করল এয়ারটেল।