লোকেশান শেয়ার সহজ হল গুগল ম্যাপসে


সাম্প্রতিক আপডেটে দিল্লিতে আটো ভাড়া অগ্রিম জানাতে শুরু করেছে গুগল ম্যাপস। তবে কয়েকটি দেশের একই আপডেটে নতুন একটি ফিচার যোগ হয়েছে। সম্প্রতি এক রিপোর্টে জানানো হয়েছে বড় কোন পরিবর্তন না এলেও অ্যানড্রয়েড ফোনকে স্লো করে দেওয়ার সমস্যার সমাধান হয়েছে এই আপডেটে।

সম্প্রতি প্লে স্টোরে গুগল ম্যাপস ভার্সান ১০.৬.১ আপডেট পৌঁছেছে। নতুন আপডেটে শেয়ারিং মেনুতে পরিবর্তন এসেছে। আগে এই শেয়ার অপশান ট্যাপ করলে সোশ্যাল আইকনগুলি আসতে বেশ সময় লেগে যেত। নতুন আপডেটে শেয়ার বাটনে ট্যাপ করলে নিমেশে সোশ্যাল মিডিয়ায় শেয়ার করার আইকনগুলি স্ক্রিনে চলে আসছে।

নতুন ডিজাইনে থাকছে শেয়ারিং বাটনগুলির লেআউট বদল করে যোগ হয়েছে সম্পূর্ণ নতুন ডিজাইন। এখানে উপরে জনপ্রিয় কনট্যাক্টগুলি থাকবে আর নীচে থাকবে বিভিন্ন সোশ্যাল অ্যাপের আইকন। এর ফলেই আগের থেকে অনেক দ্রুত লোড হবে শেয়ারিং অপশান।

এছাড়াও শেয়ার শিটে আগের তুলনায় রাউন্ডেড কর্ণার যোগ হয়েছে। সেখানে উপরে নাম ও নীচে ফোন নম্বর যোগ করার অপশান থাকছে। এই শিটের উপরে রয়েছে আলাদা লোকেশান বাটন। এই বাটনে ক্লিক করেই গুগল ম্যাপস থেকে লোকেশান শেয়ার করা যাবে।

আপাতত সীমিত কিছু দেশে এই ফিচার লঞ্চ হয়েছে। তবে সারা বিশ্বের অ্যানড্রয়েড গ্রাহকদের ফোনে কবে পৌঁছাবে এই চার তা জানায়নি সার্চ ইঞ্জিন জায়েন্ট কোম্পানিটি।

সম্প্রতি গুগল ম্যাপস ব্যবহার করে কোথাও জাওয়ার আগেই সভ্যাব্য অটোর ভাড়া জানা যাচ্ছে। দিল্লিতে এই ফিচার শুরু হয়েছে। যে জায়গায় যেতে চান সেই জায়গাটি গুগল ম্যাপসে সার্চ করে নেভিগেশান অপশানে পবলিক ট্রান্সপোর্ট সিলেক্ট করলেই নীচে সম্ভাব্য অটোর ভাড়া দেখাবে গুগল ম্যাপস। আপাতত দিল্লিতে এই ফিচার শুরু হলেও ভারতের অন্যান্য শহরে কবে এই ফিচার আসবে তা জানায়নি কোম্পানি।