বন্ধ হয়ে গেল হুগলির ২টি জুটমিল, কর্মহীন ৪০০০


রিষড়া : বন্ধ হয়ে গেল হুগলির দুটি জুটমিল। আজ রিষড়া হেস্টিং জুটমিল ও চাঁপদানি নর্থব্রুক জুটমিলে সাসপেনশন অফ ওয়ার্কের নোটিশ ঝোলায় কর্তৃপক্ষ। যার জেরে কর্মহীন হলেন চার হাজার শ্রমিক।

আজ সকালে কাজে গিয়ে গেটে সাসপেনশন অফ ওয়ার্কের নোটিশ দেখেন শ্রমিকরা। কাঁচামালের জোগান না থাকায় বেশ কিছুদিন ধরে সপ্তাহে চারদিন চলছিল হেস্টিং মিল। হঠাৎ দুই জুটমিল একসঙ্গে বন্ধ হওয়ায় সমস্যায় চার হাজার শ্রমিক। অন্যদিকে, অন্যায়ভাবে মিল বন্ধ করা হয়েছে বলে দাবি জানিয়ে মিলের সামনে সন্ধ্যা বাজারে GT রোড অবরোধে সামিল হয় BJP-র শ্রমিক সংগঠন ভারতীয় জনতা মজদুর ট্রেড ইউনিয়ন কাউন্সিল। 

আর্থিক মন্দা ও কাঁচামালের অভাব-এই দুই কারণ দেখিয়ে রিষড়া হেস্টিং জুটমিলে সাসপেনশনের নোটিশ দেয় কর্তৃপক্ষ। সকালে কাজে যোগ দিতে এসে শ্রমিকরা মিলে ঢুকতে পারেননি। নোটিশ দেখে ক্ষোভে ফেটে পড়েন তাঁরা। এবিষয়ে, শ্রমিক অনুপ ব্যানার্জি বলেন, "ইউনিয়নের সঙ্গে কথা হয়েছিল। তারা বলেছিল সপ্তাহে চারদিন কাজ হবে মিলে। তারপরও আজ মিল বন্ধ করা হয়েছে। কিন্তু এক লরি করে পাট তো আসছিল। হঠাৎ কী হল তা বুঝতে পারছি না।" 

অন্যদিকে, গতকাল চাঁপদানির নর্থব্রুক জুটমিলেও টেম্পোরারি সাসপেনশন অফ ওয়ার্কের নোটিশ পড়ে। টিফিন টাইম কমিয়ে দেওয়া নিয়ে কয়েকদিন ধরেই শ্রমিক অসন্তোষ চলছিল মিলের স্পিনিং বিভাগে। শুক্রবার রাত থেকে কাজ বন্ধ করে দেয় ওই বিভাগের শ্রমিকরা। যার জেরে উৎপাদন ব্যাহত হয়। গতকাল রাতে সাসপেনশনের নোটিশ ঝুলিয়ে দেয় মিল কর্তৃপক্ষ। এবিষয়ে, BJP-র শ্রমিক ইউনিয়নের তরফে বিজয় কুমার পাণ্ডে বলেন, "মালিকের এই সিদ্ধান্তের পর আমরা রাস্তায় নেবে আধ ঘণ্টা অবরোধ করি। পরবর্তীকালে আমরা বড় আন্দোলনে নামব।"