উঠেছে পরপর অভিযোগ, ২০১৮ সাল ফেসবুকের কাছে যেন বিভীষিকা


২০১৮ সালে বারবার ভুল কারনে শিরোনামে এসেছে ফেসবুক। মার্চ মাসে কেমব্রিজ অ্যানালিটিকা থেকে শুরু হয়েছিল। এর পরে এই বছরেই একাধিকবার ফেসবুকের বিরুদ্ধে উঠেছে মারাত্বক সব অভিযোগ। কখনও হ্যাক হয়েছে গ্রাহকের অ্যাকাউন্ট তো কখনও ফেসবুকের বিরুদ্ধে গ্রাহকের ব্যক্তিগত তথ্য বিক্রি করার অভিযোগ উঠেছে। এক নজরে ২০১৮ সালে ফেসবুকের বিরুদ্ধে ওঠা সব অভিযোগে নজর রাখা যাক।


১। মার্চ মাসে সামনে এসেছিল কেম্ব্রিজ অ্যানালিটিকা। ইংল্যান্ডের এই সংস্থা কয়েক কোটি ফেসবুক গ্রাহকের ব্যক্তিগত তথ্য ব্যবহার করছিল। এই ঘটনা ২০১৬ সালে মার্কিন রাষ্ট্রপতি নির্বাচনে প্রভাব ফেলেছিল বলে অভিযোগ।

২। সেপ্টেম্বরে ফেসবুক প্রোফাইলে 'ভিউ অ্যাস' ফিচার ব্যবহার করে পাঁচ কোটি ফেসবুক গ্রাহকের অ্যাকাউন্ট হ্যাক হয়েছিল।

৩। ইংল্যান্ডের সংসদ ও ফেসবুক মুখপাত্রের কথোপকথোনে সামনে আসে যে ফেসবুকের কাছে গ্রাহকের ব্যক্তিগত তথ্যের সুরক্ষার কোন দাম নেই।

৪। সম্প্রতি এক রিপোর্টে জানা গিয়েছে সার্ভারে ভুল থাকার জন্য 68 লক্ষ ফেসবুক গ্রাহকের ব্যক্তিগত ছবি চুরি করেছে হ্যাকাররা। যে সব ছবি গ্রাহক পোস্ট করেননি সেই ছবিও ডেভেলপারদের হাতে পৌঁছে গিয়েছিল।

৫। বছরের শুরুতে ফেসবুক প্রধান মার্ক জুকারবার্গ ছিলেন বিশ্বের তৃতীয় ধনী ব্যাক্তি। নভেম্ব্রে বিশ্বের সবথেকে ধনী ব্যক্তিদের তালিকায় ছয় নম্বরে আছে জুকারবার্গ।

৬। এই ভছরেই কোম্পানি ছেড়েছেন হোয়াটসঅ্যাপের ও ইনস্টাগ্রামে প্রতিষ্ঠাতারা। প্রসঙ্গত এই দুটি কোম্পানি কয়েক বছর আগে কিনে নিয়েছিল ফেসবুক।

৭। এই সব ঘটনার রেগে গিয়ে সারা বিশ্বের ইন্টারনেট গ্রাহকরা সোশ্যাল মিডিয়ায় #DeleteFacebook শুরু করেন। নিজের ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট করে এই হ্যাশট্যাগ ব্যবহার করে টুইটারে পোস্ট করতে শুরু করেন সারা বিশ্বের ফেসবুক গ্রাহক।

৮। এই বছরেই গ্রাহকের ডাটা সুরক্ষিত না রাখার কারনে কয়েক মিলিয়ান ডফলার ক্ষতিপুরন দিতে হয়েছে ফেসবুককে।

৯। এই বছরে গ্রাহকের কাছে অসংখ্য বার ক্ষমা চেয়েছে ফেসবুক। তবে গ্রাহক তাদের ক্ষমা করল কী না তার উত্তর দেবে সময়।