“অ্যালেক্সা, পাঁচ বিয়োগ তিন কত?” হোমওয়ার্কে ফাঁকি দিচ্ছে ছোট্ট শিশু


প্রযুক্তি আমাদের জীবন সহজ করে দিয়েছে। স্মার্টফোন, স্মার্টওয়াচ বা স্মার্টস্পিকার ব্যবহার করে অনেক সমস্যার জলদি সমাধান পাওয়া যায়। প্রায় বছর দশেক হল জনপ্রিয় হয়েছিল স্মার্টফোন। তবে গত দুই এক বছরে বেশ জনপ্রিয় হয়েছে স্মার্টওয়াচ ও স্মার্টস্পিকার। স্মার্টস্পিকার ব্যবহার করে কন্ঠ স্বরের মাধ্যমে অনেক প্রশ্নের উত্তর পাওয়া যায়।

বাড়ির কিছু দৈনন্দিন কাজও করে স্মার্টস্পিকার। গুগল, অ্যাপেল ও অ্যামাজন এর মতো টেক জায়েন্ট কোম্পানিগুলি সবাই নিজেদের ভয়েস অ্যাসিস্ট্যান্ট ব্যবহার করে সাপ্রতিক অতীতে স্মার্টস্পিকার বাজারে এনেছে। এর মধ্যে ভারতে সবথেকে জনপ্রিয় অ্যামাজন এর 'একো' সিরিজের স্মার্টস্পিকারগুলি। কোম্পানির অ্যালেক্সা ভয়েস অ্যাসিস্ট্যান্ট ব্যবহার করে কাজ করে এই স্মার্ট স্পিকারগুলি। '

প্রযুক্তি আমাদের জীবন কতটা সহজ করেছে তার সাম্প্রতিক প্রমান ভাইরাল হওয়া এই ডিডিওটি। সম্প্রতি টুইটারে ভাইরাল হওয়া এক ভিডিওতে একটি শিশুকে হোমওয়ার্ক করতে দেখা গিয়েছে। বাড়ির টেবিলে বসে হোমওয়ার্ক করছিল এই শিশু। একই টেবিলে ছিল একটি অ্যামাজন স্মার্টস্পিকার। এই স্মার্ট শিশু নিজে অংক না করে তিন থেকে দুই বিয়োগ করলে উত্তর কত হয় প্রশ্নের উত্তর লেখার আগে অ্যালেক্সাকে জিজ্ঞাসা করে। যথারিতি উত্তয়ে অ্যালেক্সা জানিয়েছে এই প্রশ্নের উত্তর তিন।

কিন্তু ঠিক সেই সময়ে ঘরে এক মহিলা ঢুকে শিশুর এই কীর্তি ধরে ফেলেন। তখনই তিনি চিৎকার করে শিশুকে অংক করার জন্য অ্যালেক্সা ব্যবহারে নিষেধ করেন।

সম্প্রতি অন্য এক ভিডিওতে এক টিয়া পাখিকে অ্যালেক্সা ভয়েস অ্যাসিস্ট্যান্ট ব্যবহার করে নিজের পছন্দের ফল অ্যামাজনে অর্ডার করেছিল। মুহুর্তে ইন্টারনেটে ভাইরাল হয়েছিল এই ভিডিও। আফ্রিকান ধুসর টিয়া খুব সহজেই মানুষের গলা নকল করতে পারে। এই ভিডিও ছিল সেই কথার আদর্শ উদাহরণ।