প্রতারকদের হাতে কীভাবে এক লক্ষ টাকা খোয়ালেন দিল্লির এই মহিলা?


সম্প্রতি নিজের ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে ১ লক্ষ টাকা হারিয়েছেন দিল্লির এক মহিলা। প্রতারকরা একটি ই-ওয়ালেটের কাস্টোমার কেয়ার প্রতিনিধি সেজে এই মহিলার কাছে এসেছিলেন। এরপরে নিজের ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে প্রায় এক লক্ষ টাকা হারিয়েছেন ঐ মহিলা।

একটি বেসরকারি কোম্পানিতে কাজ করেন দিল্লির এই মহিলা। পূর্ব দিল্লির দিলশাদ গার্ডেনে বাড়ি তাঁর। গত বৃহস্পতিবার তা ই-ওয়ালেটে সমস্যা দেখা যায়। এর পরেই ইন্টারনেটে ই-ওয়ালেট কাস্টমার কেয়ার নম্বর খোঁজা শুরু করেন তিনি।

"আমার ই-ওয়ালেট থেকে কিছু টাকা ভুল করে কেটে নেওয়া হয়েছিল। এর পরেই আমি কাস্টমার কেয়ারের নম্বর খোঁজার চেষ্টা শুরু করি। এরপরে আমি ওয়েবসাইট থেকে পাওয়া নম্বনরে কল করলে ফোনের ওপারের মানুষটি নিজেকে কাস্টমার কেয়ার রিপ্রেসেন্টিটিভ বলে পরিচয় দেন।" বলেন তিনি। এর পরে ভুল করে টাকা কাটা ফেরৎ পাওয়ার জন্য নিজের কার্ডের তথ্য বিস্তারে ঐ ব্যক্তিকে জানিয়ে দিয়েছিলেন।

কী হচ্ছে এই ঘটনা বোঝার আগেই তাঁর অ্যাকাউন্ট থেকে সব টাকা বেরিয়ে যায়। যে নম্বরে তিনি ফোন করেছিলেন সেই নম্বরটি এখনও চালু রয়েছে। শ্রীরামপুরি থানায় ইতিমধ্যেই অভিযোগ জানিয়েছেন ঐ মহিলা। পুলিশ তদনফত শুরু করেছে।

সম্প্রতি গুগল ম্যাপ ব্যবহার করে অন্য এক প্রতারনার খবর সামনে এসেছিল। এই উপায়ে কেন্দ্রীয় সরকারের EPFO স্কিম হ্যাক করা হচ্ছে। সম্প্রতি গুগল ম্যাপের EPFO অফিসের ফোন নম্বর বদলে দিয়েছে হ্যাকাররা। গুগল ম্যাপ দেখে কেউ এই নম্বরে ফোন করলে হ্যাকাররা তার সব ব্যাক্তিগত তথ্য জেনে নিচ্ছে। এর পরে অ্যাকাউন্ট থেকে সব টাকা হাতিয়ে নেওয়া হচ্ছে।

গুগল ম্যাপে দেখা হেল্প লাইন নম্বরে ফোন করে ফাঁদে পড়ছজেন গ্রাহকরা। ফোন করার সময় গ্রাহকরা মনে করছেন এটি কেন্দ্রীয় সরকারের অফিসের নম্বর। কিন্তু প্রতারকরা গুগল ম্যাপের ফোন নম্বর বদল করল কীভাবে তা জানা যায়নি।

গ্রাহক কল করলে সেই কল ভেরিফাই করার নাম করে সব ব্যাক্তিগত তথ্য হাতিয়ে নিয়েছে প্রতারকরা। এরপরে সেই তথ্য ব্যবহার করে ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফাঁকা করার কাজ শুরু হয়েছে। কখনও এই নম্বরে ফোন করলে ভুয়ো আইভিআরে কল গিয়েছে। এর ফলে ভুয়ো গ্রাহক সেবা কেন্দ্রে ফোন করলেও গ্রাহকের মনে কোন সন্দেহ হয়নি।

তবে বিভিন্ন ব্যাঙ্ক গ্রাহক পরিষেবা কেন্দ্রের নম্বর বদলেও এই প্রতারণার কাজ চলছে। এই সমস্যার কথা গুগল জানতে পেরেছে। এবং ফোন নম্বর এডিটের অপশানে বদল আনছে সার্চ ইঞ্জিন জায়েন্ট। এর পরে গুগল সার্চ থেকে পাওয়া কোন ফোন নম্বরে ফোন করার আগে সাবধানতা আবলম্বন করাই ভালো। বিশেষ করে গ্রাহক সেবা কেন্দ্রে ফোন করার আগে বিশেষ সাবধানতা নেওয়া প্রয়োজন।