‘১০০ কোটির বিনিময়ে রাজস্থানে ভোট ভাগ করেছে কারাট বাহিনী’


তিরুবনন্তপুরম: বাংলায় বাম থেকে নাকি অনেকে রাম শিবিরে নাম লিখিয়েছে। শাসক তৃণমূলের পক্ষ থেকে বারবার এই অভিযোগ করা হয়। গোপনে এই দুই দলের আঁতাতের কোথাও বলেন ঘাস ফুলের নেতারা।

তৃণমূল নেতৃত্বের দ্বিতীয় অভিযোগকে মান্যতা দিলেন প্রাক্তন সিপিএম সাংসদ এপি আবদুল্লাকুট্টি। যদিও এই মুহূর্তে তিনি আর সিপিএম-এর সঙ্গে নেই। দল তাঁকে বহিষ্কার করেছে এক দশক আগে। পরে তিনি কংগ্রেসে যোগ দেন।

প্রাক্তন দলের বিরুদ্ধে এই প্রাক্তন সাংসদ আনলেন মারাত্মক অভিযোগ। টাকার বিনিময়ে রাজস্থানে বিজেপিকে নাকি সুবিধা করে দিয়েছিল সিপিএম। এমনই অভিযোগ এপি আবদুল্লাকুট্টির। সেই টাকার অংক কিছু কম নয়, ভারতীয় মুদ্রায় যার পরিমাণ ১০০ কোটি টাকা।

চলতি সপ্তাহের মঙ্গলবার রাজস্থানের বিধানসভা নির্বাচনের ফল ঘোষণা হয়েছে। ওই রাজ্যের ২০০ আসনের বিধানসভায় ৯৯ টি পেয়েছে কংগ্রেস, বিজেপির পকেটে গিয়েছে ৭৩টি আসন। সিপিএমের ঝুলিতেও একাধিক আসন গিয়েছে। বিজেপির সঙ্গে বামেদের গোপন আঁতাত না হলে কংগ্রেস আরও তিনটি আসন বেশি পেতো বলে দাবি করেছেন প্রাক্তন বাম সাংসদ এপি আবদুল্লাকুট্টি।

কিন্তু কিভাবে কাজ করেছে এই রাজনীতির খেলা? সেই বিষয়ে বিস্তারিত নিজের ফেসবুক পেজে লিখেছেন এপি আবদুল্লাকুট্টি। তিনি দাবি করেছেন যে এবারে রাজস্থানে কংগ্রেসের পালে হাওয়া বইছিল। তা আগেই টের পেয়েছিল বিজেপি। সেই কারণে রাজ্যের অবিজেপি ধর্মনিরপেক্ষ ভোট ভাগাভাগির খেলায় মেতেছিল বসুন্ধরা রাজের অনুগামীরা। এই ভোট ভাগাভাগির জন্য সিপিএম-কে ১০০ কোটি টাকা দেওয়া হয় বিজেপির পক্ষ থেকে।

এই বিপুল পরিমাণ টাকা গিয়েছিল সিপিএম-র কারাট শিবিরের পকেটে। ভোট ভাগের জন্য রাজস্থানের ২৮টি আসনে প্রার্থী দেয় সিপিএম। যার ফলে প্রায় চার লক্ষ্য ভোট ভাগ হয়ে গিয়েছে বলে দাবি করেছেন এপি আবদুল্লাকুট্টি। একই সঙ্গে ওই ২৮টি কেন্দ্রের মধ্যে তিনটি কেন্দ্রে বিজেপি জিতেছে। ভোট ভাগ না হলে ওই তিন কেন্দ্রই কংগ্রেসের দখলে যেতো বলে দাবি করেছেন তিনি। এপি আবদুল্লাকুট্টির অভিযোগ, "অনেক জায়গায় জামানত বাঁচাতে পারেনি সিপিএম। কিন্তু ভোট কেটে বিজেপির সুবিধা করে দিয়েছে।"

এপি আবদুল্লাকুট্টি ১৯৯৯ সালে এবং ২০০৪ সালে কেরলের কান্নুর কেন্দ্র থেকে লোকসভা নির্বাচনে সিপিএম-র হয়ে লড়াই করেছিলেন। দু'বারেই তিনি জিতেছিলেন। ২০০৯ সালে দল তাঁকে বহিষ্কার করে। সেই বছরেই তিনি কংগ্রেসে যোগ দেন। ওই বছরেই কান্নুর বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনে কংগ্রেসের টিকিটে জিতে বিধায়ক হয়েছিলেন এপি আবদুল্লাকুট্টি।