২৮ ডিসেম্বরের পরে রাজ্যে কেবল টিভি দেখা শিকেয় উঠতে পারে এক নিমেষে


কলকাতার দশটির মধ্যে অন্তত ৯টি বাড়ি কেবল সংযোগ নিয়ে ২৮ ডিসেম্বরের ডেডলাইন মিস করতে চলেছে। যে নতুন নিয়মের কথা ঘোষণা করা হয়েছিল তা ডেডলাইনের মধ্যেই মেনে নেবেন সিংহভাগ আমবাঙালি তা হওয়ার নয়। রাজ্যের অন্য জেলাগুলির অবস্থা আরও সঙ্গীন। ফলে ২৮ ডিসেম্বরের পরে কেবল টিভি দেখা শিকেয় উঠতে পারে এক লহমায়।

কেবল নিয়ে যে নতুন নিয়ম এসেছে তা কেবল অপারেটররাই সময়ে মানতে পারবেন না। তার কারণ অবশ্য গ্রাহকরাই। সবমিলিয়ে বাংলায় ১ কোটি ২০ লক্ষের বেশি কেবল টিভি গ্রাহক রয়েছেন। যার মধ্যে ৩০ লক্ষ রয়েছেন কলকাতায়।

শহরের বড় কেবল অপারেটর সিটি কেবল, হ্যাথওয়ে, জিটিপিএলের মতো সংস্থা জানাচ্ছে, তাঁরা দ্রুত বদলে তৈরি। তবে গ্রাহকদের পছন্দের চ্যানেল বেছে নিতে হবে। আর ভারতীয়দের মানসিকতাই হল, শেষ দিন পর্যন্ত অপেক্ষা করে তবেই সিদ্ধান্ত নেওয়া। যার ফলে সমস্যা হতে বাধ্য।

কেবল অপারেটরদের অনেকে বলছেন, চ্যানেল বন্ধ না হওয়া অবধি অনেকে ঘটনা অনুধাবন করতে পারবেন না। কারণ অনেকেই বিষয়টির গুরুত্ব বুঝতে পারছেন না। ২৮ ডিসেম্বর মাঝরাত থেকে যখন পে-চ্যানেল দেখা যাবে না, তখন সকলে বিষয়টির গুরুত্ব বুঝতে পারবেন।
তবে শুধু যে গ্রাহকদের কারণে ডেডলাইন মিস হবে তা নয়। বহু জায়গায় কেবল অপারেটররা এতদিন গ্রাহকের কাছে পৌঁছননি। গোটা বিষয়টি বুঝিয়ে বলেননি। এতদিনে তারা গা ঝাড়া দিয়ে উঠেছেন। ফলে এত কমদিনের মধ্যে সব গ্রাহকের পছন্দের চ্যানেল জেনে তা এন্ট্রি করাও প্রায় অসম্ভব কাজ সন্দেহ নেই। ফলে সমস্যা যে তরফেই হোক, টিভি দেখা শিকেয় উঠতে চলেছে নিঃসন্দেহে।