‌গিজার পিরামিডে বিস্ফোরণ, মৃত ৩, জবাবে ৪০ জঙ্গি খতম


গিজায় ভিয়েতনামের পর্যটকদের উপর হামলার কয়েক ঘণ্টার মধ্যেই বদলা নিল মিশরের নিরাপত্তা বাহিনী। শনিবার স্থানীয় সময় ভোরে গিজা এবং উত্তর সিনাইতে তল্লাশি অভিযান চালিয়ে ৪০ জন সন্দেহভাজন জঙ্গিকে নিকেশ করেছে। অভ্যন্তরীণ মন্ত্রকের মুখপাত্র জানালেন, ওই অঞ্চলের যে তিনটি জায়গায় জঙ্গি ঘাঁটি রয়েছে বলে প্রাথমিক সন্দেহ ছিল নিরাপত্তা বাহিনীর, সেখানেই অভিযান চালানো হয়। গোপন সূত্রে সেনা খবর পায়, ক্রিসমাসের মরশুমে এধরনের আরও হামলা চালানোর ছক ছিল জঙ্গিদের।

অভ্যন্তরীণ মন্ত্রক বিবৃতি দিয়ে জানিয়েছে, তল্লাশিতে প্রচুর অস্ত্রশস্ত্র, গোলাবারুদ এবং বিস্ফোরক উদ্ধার হয়েছে।
শুক্রবার স্থানীয় সময় সন্ধ্যায় গিজার পিরামিডের কাছে ভিয়েতনামিঈ পর্যটকবাহী বাস লক্ষ্য করে বোমা বিস্ফোরণ ঘটায় জঙ্গিরা। ঘটনাস্থলেই মৃত্যু হয় তিন পর্যটকের। জখম হন আরও ১১ জন। গিজার হারাম ডিস্ট্রিক্টে, এল–মারইউতিয়া সড়কের ধারে পাঁচিলের কাছে বিস্ফোরক লুকিয়ে রেখেছিল জঙ্গিরা। পর্যটকবোঝাই বাসটি ওই জায়গায় পৌঁছনোর সঙ্গেসঙ্গে বিস্ফোরণর ঘটে।

বাসে ছিলেন, ১৪ জন ভিয়েৎনামের নাগরিক, স্থানীয় চালক এবং মিশর পর্যটন সংস্থার প্রতিনিধি। মিশরের অভ্যন্তরীণ মন্ত্রকের তরফে একথা জানানো হয়েছে। প্রধানমন্ত্রী মোস্তাফা মাদবৌলি বলেছেন, বাসটি নিজের নির্দিষ্ট পথ থেকে ঘুরপথে চলে গিয়েছিল, যার ফলে সেটিতে হামলা হয়। যদিও একথা অস্বীকার করেছেন বাসচালক। এখনও কোনও জঙ্গি গোষ্ঠী হামলার দায় স্বীকার করেনি। পর্যটকদের উপর হামলার তীব্র নিন্দা করেছে মিশর সরকার এবং হোয়াইট হাউসও। ‌